রাত থেকেই ব্যস্ত ভোলা মেঘনা পাড়ের ইলিশের আড়ত গুলো,সকালে ফিরেছে পুরনো চেহারায়

0
0

মো: আফজাল হোসেন।। ২২দিন মা ইলিশ সংরক্ষণ উপলক্ষে ইলিশ ধরা নিষেধ ছিলো গতকাল মধ্যরাত পর্যন্ত। তবে সন্ধ্যার পর থেকেই ভোলা মেঘনা পাড়ের ইলিশের আড়তগুলো ব্যস্ত হয়ে পড়েছে। শহরের ক্রেতারাও ছুটেছে এসব আগড় গুলোতে। আর সকাল যেন কর্মব্যস্ততায় ফিরেছে পুরনো চেহারায়।

গত রাত ১২.০১ মিনিট থেকে মেঘনায় ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা উঠে যাবার কথা থাকলেও সেই তর সইছিলো না ২২দিন কর্মব্যস্তহীন মাছঘাট গুলোতে। আর তাইতো সন্ধ্যার পরই দেখা গেছে কর্মব্যস্ত ভোলার মাছের আড়ত গুলোতে। ভোলার ইলিশা ও তুলাতলী মাছঘাটে ছুটেছেন শহরের ক্রেতারাও।

তবে ভোরের আলো ফুটে উঠতেই যেন পুরেনা চেহারা ফিরে পেয়েছে ভোলার মেঘনা এবং ইলিশা নদীর তীরবর্তী মাছঘাট গুলো। মাছ ধরার ট্রলার ট্রলারগুলোর ছুটে চলা আর রাতেই জাল নিয়ে নেমে পড়া ট্রলার গুলো ঘাটে ভীড়ে মাছ নিয়ে নেমে পড়েছে। পুরনো চেহারায় এসব মাছঘাট। আগের তুলনায় আকারে বেশ বড় ইলিশ ধরা পড়ছে জেলেদের জালে। তবে দামে দেরগুন থেকে দ্বীগুনের চেয়েও বেশি। আড়তদাররা ব্যস্ত মাছ বেচাকেনানিয়ে। শহর থেকে কিনতে যাওয়া ক্রেতারা দাম বেশি দেখে হতাশ হলেও বেশি ইলিশ ধরা পড়ায় আড়তদার আর জেলেরা রয়েছে ফুরফুরা মেজাজে।

উল্লখ্য,৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ইলিশ মাছ ধরা,পরিবহন,মজুদ নিষেধ করেছিলো মৎস্য অধিদপ্তর। দীর্য ২২দিন বন্ধ ছিলো ইলিশ ধরা।

LEAVE A REPLY