ভারত কি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র থেকে বের হয়ে যাচ্ছে?

0
13
বিশেষ প্রতিবেদক ।।  ১৯৪৭ সালে দেশভাগের পর থেকে ভারতে একটি ক্ষত জমে গেছে। এখন এটি ভেঙে গেছে। দেশভাগের পর থেকে ভারতে একটি ক্ষত সৃষ্টি হয়েছে  অতি-ডানপন্থী গোষ্ঠীগুলি দ্বারা উৎসাহিত একটি সাম্প্রদায়িক মেরুকরণ, যারা বিশ্বাস করে যে ভারতের একটি হিন্দু জাতি হওয়া উচিত, তার বাকি ধর্মগুলি হিন্দু ধর্মের অধীন। এই আদর্শই দেশকে নরেন্দ্র মোদীকে পুনরায় নির্বাচিত করতে পরিচালিত করেছিল, ডানপন্থী জাতীয়তাবাদী সংগঠন, রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের তারকা কিড, যার সদস্য নাথুরাম গডসে মহাত্মা গান্ধীকে হত্যা করেছিলেন।
মোদি, ২০১৪ সাল থেকে এপ্রিলে ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি “আধুনিক দিনের নিরো যিনি অসহায় শিশু এবং নিরপরাধ মহিলারা যখন জ্বলছে তখন অন্য দিকে তাকাতেন” হিসাবে বর্ণনা করেছিলেন। এক বছর আগে, আদালত ঘোষণা করেছিল যে এটি ভারতের গুজরাট রাজ্যের মোদির সরকারের প্রতি আস্থা হারিয়েছে, ফেব্রুয়ারি ২০০২ সালে তার নজরদারিতে হিন্দু জাতীয়তাবাদীদের দ্বারা এক হাজার মুসলমানকে গণহত্যা করার কয়েক মাস পর। এটি ছিল এই রায়-এবং মানবাধিকারের চাপ অব্যাহত মোদীকে যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেয় কর্মীরা।
কিন্তু ২০১৩ সালের মধ্যে মোদি ভারতীয় জনতা পার্টির প্রধানমন্ত্রীর প্রার্থী ছিলেন এবং ভারতের সংখ্যালঘু সম্প্রদায় আরও বেশি হিন্দু উগ্রপন্থার আশায় ভয়ে কাঁপছিল। মোদী ভারতে দুর্নীতিবিরোধী আন্দোলনের মুখ হিসেবে প্রচারণা চালিয়েছিলেন, দেশকে দুর্নীতি ও বেকারত্বের বিশৃঙ্খলা থেকে উত্তোলনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। বড় ব্যবসার দ্বারা পরিচালিত সংবাদপত্রের কেন্দ্রবিন্দু ও উদারপন্থীরা স্মৃতিভ্রংশ সৃষ্টি করে: তারা সুবিধামত মোদীর অতীতকে উপেক্ষা করে এবং ভারতীয়দের তাকে একটি অন্তর্ভুক্তিমূলক ভারত গড়ার সুযোগ দিতে বলে।
আজ, মোদীর অধীনে, যিনি মহাত্মাকে হত্যা করেছিলেন, নাথুরাম গডসে এক ধরণের জাতীয়তাবাদী বীর হয়ে উঠেছেন। গান্ধীর জন্মবার্ষিকীতে,  যখন তাঁর মহানুভবতার প্রতি ঠোঁট পরিষেবা প্রদান করেছিলেন, তখন তাঁর সমর্থকরা স্বাধীন ভারতের প্রথম উগ্র হিন্দু সন্ত্রাসবাদী নাথুরাম গডসের প্রশংসা ও উদযাপন করেছিলেন। ভারতীয় চলচ্চিত্র নির্মাতা মহেশ মাঞ্জরেকর তাঁর আসন্ন চলচ্চিত্র গডসে একটি পোস্টার টুইট করেছেন। পোস্টারের ট্যাগলাইনে লেখা আছে, ‘আপনার জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা, স্যার। তোমার, গডসে।’
একটি আদর্শ জগতে, এইভাবে একজন সন্ত্রাসীকে গৌরবান্বিত করা আপনাকে জনসাধারণের দ্বারা কয়লার উপর চাপিয়ে দেবে। কিন্তু ভারতে নয়, সেই চিকিৎসা সংখ্যালঘু এবং কর্মীদের জন্য সংরক্ষিত যারা নাগরিক স্বাধীনতা রক্ষা করতে চায়, এখানে একটি ২৪ বছর বয়সী ছাত্রী গলফিশা ফাতিমা শান্তিপূর্ণ প্রতিবাদ করার জন্য রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসের অভিযোগে এক বছরেরও বেশি সময় ধরে কারাগারে ছিলেন বৈষম্যমূলক নাগরিকত্ব বিল এবং জাতীয় নাগরিকপঞ্জির বিরুদ্ধে যা তার মুসলিম জনসংখ্যার কাছ থেকে জাতীয়তার প্রমাণ চায়। আরেকটি ঘটনায়, ভারতের উত্তর প্রদেশের একটি নিম্নবর্ণের মেয়েকে গণধর্ষণের ধামাচাপা দিতে যাওয়ার পথে সাংবাদিক সিদ্দিক কাপনকে গ্রেফতার করা হয়; তিনি এক বছর ধরে কারাগারে ছিলেন এবং মৃত্যুর আগে তার মায়ের সাথে দেখা করতে নিষেধ করা হয়েছিল। গুলফিশা এবং কাপ্পানের মধ্যে কেবল সক্রিয়তা নেই – উভয়েরই মুসলিম উপাধি রয়েছে এবং ভারতে, এটি তাদের আতঙ্কিত করার যথেষ্ট কারণ। বিভিন্ন গণমাধ্যম থেকে ভাষায় রুপান্তর করে তৈরি করেছেন বিশেষ প্রতিদক,কলামিস্ট

LEAVE A REPLY