ভোলার বাজারে পাওয়া যাচ্ছে প্লাস্টিক ডিম

0
2136

ইমতিয়াজুর রহমান  : আশ্চর্য হলেও সত্যি ভোলার বাজারে পাওয়া যাচ্ছে প্লাস্টিকের তৈরি ডিম। ভোলা সদরের কাচাবাজার এলাকায়  অস্থায়ী দোকানে পাওয়া গেছে এই প্লাস্টিক ডিম।

প্রতেক্ষ দোষী, দৈনিক দক্ষিনের কাগজ পএিকার ভোলা বুরো চিপ আরিফ উদ্দিন রনি জানান, আমি গতকাল ৪ আগস্ট  দুপুরে ভোলা কাচা-বাজার থেকে ৩২ টাকা করে ৩০ পিজ হাসেঁর ডিম কিনে বাসায় আসি। আজকে আমার মা সকালের নাস্তায় ডিম দিতে গিয়ে তাঁর নজরে পড়ে যে ডিমগুলোর ভেতরে প্লাস্টিকের আবরণ, আসল মুরগি বা হাঁসের ডিমের চেয়ে এই নকল ডিম দেখতে চকচকে এবং ওজনেও হাল্কা  ও সব গুলো ডিম ভিতরে লরে। ডিম ভাঙলে কুসুমের ওপর হালকা একটি প্লাস্টিকের আবরণ দেখা যায়। ডিম ভেঙে কড়াইতে দিলেই প্লাস্টিক এর মত শক্ত হয়ে যায়।  কৌতুহলবশত প্রায় ১০/১২ টা  ডিম ভেঙ্গে দেখি, এবং তাৎক্ষণিক কাচা বাজার ডিম বিক্রেতার কাছে যাই,  গিয়ে দেখি সে তাৎক্ষণিক ডিম গুলি বিক্রয় করে উধাও হয়ে গেছে।

বাজারে যখন হাসেঁ ডিমের হালি ৪৬/৪৮টাকা তখন নকল ডিম বিক্রেতা নিজের খামারের ডিম বলে ৩২ টাকা করে প্রতি হালি ডিম বিক্রয় করে।

তিনি আরো জানা, এক শ্রেণির অসাধু ব্যবসায়ী অতিরিক্ত লাভের  আশায় আসল ডিমে মত বাজারে নকল প্লাস্টিকের ডিম বিক্রি করছে। আমরা সাধারনত না বুঝে বিষাক্ত কেমিক্যাল দ্বারা তৈরি এই প্লাস্টিকের ডিম খাচ্ছি। এতে  শিশু থেকে শুরু করে বৃদ্ধের নানা রকম রোগ হচ্ছে, দেখা দিচ্ছি কিডনির মত মারাত্মক রোগ।
এ বিষয়ে প্রসাশনের তদারকির প্রয়োজন, প্রতিদিন বাজার পর্যবেক্ষন করলে হয় তো এ রকম অসাধু ব্যবসায়ির দেখা মিলতো না। আমাদেও ভোলায় দেখতে হতো না এই প্লাস্টিকের ডিম।

LEAVE A REPLY