বিনা টিকিটে রেল ভ্রমণকারীদের সনাক্ত করবে যন্ত্র

0
377

ভোলা নিউজ ২৪ডটনেট : বিনা টিকিটে রেল ভ্রমণকারীদের ধরতে আর টিকিট চেকারের প্রয়োজন পড়বে না। স্টেশনে নেমে বের হয়ে যাওয়ার সময় যন্ত্রই বলে দেবে কে বিনা টিকিটে এসেছে। এরইমধ্যে বাংলাদেশ রেলওয়ে বিনা টিকিটের যাত্রী প্রতিরোধ এবং প্রবেশ ও বহিরাগমন গেটগুলোতে টিকেট চেকিংয়ের জন্য পয়েন্ট অব সেল মেশিন ক্রয়ের এ উদ্যোগ নিয়েছে।

জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি এ.বি.এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈটকে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী এবং ইয়াসিন আলী অংশ নেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে রেলওয়ের ৭০টি লোকমোটিভ ক্রয়ের সর্বশেষ অবস্থা, বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন বিভাগের (প্রকৌশল, মেক্যানিক্যাল, ট্রফিক ইত্যাদি) বিগত তিন বছরের ক্রয় পরিকল্পনা ও প্রকৃত ক্রয়ের উপর প্রতিবেদন উপস্থাপন, চট্টগ্রামে নতুন কন্টেনার ইয়ার্ড এবং ঢাকার আইসিডি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে উল্লেখ করা হয় যে, ১০০টি সেশনের আধুনিকায়নসহ যাত্রীদের প্রবেশ ও বহিরাগমন নিয়ন্ত্রন করার পরিকল্পনা গ্রহন করা হয়েছে। পরিকল্পনাটি বাস্তবায়িত হলে যাত্রীরা পাঞ্চিং মেশিনের মাধ্যমে স্টেশনে প্রবেশ ও বের হতে পারবে। বৈঠকে রেল স্টেশনের প্লাটফর্মে যাত্রীসেবার বাইরে অন্য কোন কাজে মাইকিং যেন না হয় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে মন্ত্রণালয় ট্রেনের দূর্ঘটনা থেকে ট্রেনকে রক্ষার জন্য যে দুই শিশু অকুতোভয় সাহসিকতার পরিচয় দিয়েছে তাদেরকে পুরস্কৃত করার বিষয়ে কমিটিকে অবহিত করে।

LEAVE A REPLY