বিজ্ঞান শিক্ষার উন্নয়ন ও সম্প্রসারণে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে’

0
374

ভোলা নিউজ ২৪ডটনেট : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বিজ্ঞান শিক্ষার উন্নয়ন ও সম্প্রসারণে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে সাধারণ মানুষের জীবনমান ও দেশের উন্নয়ন করে যাচ্ছে। এ সরকারের নানামুখী কর্মকাণ্ডের ফলে বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন এবং তথ্য প্রযুক্তি খাতে ঈর্ষণীয় সাফল্য অর্জিত হয়েছে। দেশ আজ ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে।

মঙ্গলবার আগারগাঁও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন। ‘বিজ্ঞান শিক্ষা সম্প্রসারণে বিজ্ঞান জাদুঘরের উদ্যোগ এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহের করণীয়’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

মন্ত্রী বলেন, শিক্ষক সমাজের দায়িত্ব হচ্ছে শিক্ষক ও পিতা হিসেবে সমাজকে পথ দেখানো এবং সমাজের চোখ খুলে দেয়া। শিক্ষকরা হচ্ছেন সামাজিক নেতা। সেজন্য শিক্ষকতা পেশাকে শুধু টাকা উপার্জনের পথ হিসেবে বেছে নিলে হবে না। বরং কষ্ট ও ত্যাগ স্বীকার করে দেশের নতুন প্রজন্ম ও শিক্ষার্থীদেরকে বিজ্ঞানমনস্ক মানুষ হিসেবে গড়ে তুলতে হবে এবং বিজ্ঞান শিক্ষা সম্প্রসারণে এগিয়ে আসতে হবে। যাতে বাংলাদেশ সারা বিশ্বে উন্নত জাতি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারে।

বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়ের সভাপত্বিতে সেমিনারে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন, পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. নঈম চৌধুরী, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ভবন নির্মাণ প্রকল্পের পরিচালক মঞ্জুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিজ্ঞান জাদুঘরের সিনিয়র কিউরেটর মো. বদিয়ার রহমান।

LEAVE A REPLY