দ্বারে দ্বারে ঘুরেও প্রতিবন্ধী ভাতা মিলেনি ইলিশা’র জুনায়েদের!

0
1003

ইয়ামিন হোসেন/ ভোলা নিউজ ২৪ ডটনেট :  বর্তমান সরকার প্রতিবন্ধীদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও ঠিক সেই মুহুর্তে প্রতিবন্ধী ভাতা থেকে বঞ্চিত ভোলা সদর উপজেলার ২নং ইলিশা ইউনিয়নের চর আনন্দ পার্ট- থ্রী’র শাহে আলম মিস্ত্রীর ছেলে জুনায়েদ (৬)।

বুধবার ইলিশা ইউনিয়নে ভোলা জেলার প্রথম সামাজিক সংগঠন হেল্প এন্ড কেয়ার এর উদ্যোগে শীতার্ত মানুষের পাশে ঘরে ঘরে গিয়ে কম্বল বিতরনের সময় এই প্রতিবেদকের নজরে পরে অসহায় জুনায়েদ। কথা হয় তার পরিবারের সদস্যদের সাথে।

জুনায়েদের মা শাহানুর বেগম ভোলা নিউজ ২৪ ডটনেট কে জানান, তিনি নিজেও একজন প্রতিবন্ধী। তার ৪ মেয়ে ও ১ ছেলে। ৪ মেয়ের মধ্যে ২ মেয়ে নিজাম উদ্দিন স্কুলে পড়া- শোনা করেন। তার স্বামী রাজ-মিস্ত্রী কাজ করেন। একমাত্র ছেলে জুনায়েদ প্রতিবন্ধী। চিকিৎসার জন্য ভোলা-ঢাকায় বিভিন্ন ডাক্তার দেখালেও চিকিৎসকেরা যে পরিমান টাকা খরচ হবে চিকিৎসা করতে, তা তার পরিবারের পক্ষে দেওয়া সম্ভব নয়। জুনায়েদকে নিয়ে তার পরিবার রয়েছে দুশ্চিন্তায়, জুনায়েদের একটি প্রতিবন্ধী ভাতার জন্য স্থানীয় জন-প্রতিনিধি ও উপজেলা সমাজ সেবা অফিসে বার বার গেলেও জন্ম সনদ ও ছবি নেওয়া পর্যন্তই সীমাবদ্ধ রয়েছে। জুনায়েদের ভাগ্য ঘোরেনি।

স্থানীয়দের প্রশ্ন, ইলিশা ইউনিয়নের চেয়ারম্যান হাছানাইন আহমেদ হাছান মিয়া নিজ উদ্যোগে প্রতিটি ওয়ার্ডে অসহায়দের বয়স্ক ভাতা, বিধবা ভাতা এবং প্রতিবন্ধী ভাতা দিলেও জুনায়েদ কেন বঞ্চিত ?

জুনায়েদের মা আরো জানান, চেয়ারম্যান সাহেবের কাছে যাওয়ার ইচ্ছা ছিলো, কিন্তু আমাগো মেম্বার কইছে হে কইরা দিবো। কিন্তু  জন্ম নিবন্ধন নিয়া আর খবর নাই।

স্থানীয়রা জানান, প্রতিবন্ধী জুনায়েদ এর একটি প্রতিবন্ধী ভাতা পেলে হয়তো অসহায় পরিবারটি কিছুটা হলেও উপকৃত হতো। স্থানীয় জন-প্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছি।

LEAVE A REPLY