জাতীয় নির্বাচনে সেনা মোতায়েন করা হবে : সিইসি

0
399

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। আগামী জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েন করা হলেও সিটি করপোরেশন নির্বাচনে সেনা মোতায়েনের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে. এম. নুরুল হুদা।

আজ বুধবার দুপুরে বরিশাল সার্কিট হাউসে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ওপর প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে সিইসি এসব কথা বলেন।

উদ্বোধনী বক্তব্যে প্রধান নির্বাচন কমিশনার আরো বলেন, ‘প্রযুক্তির ক্ষেত্রে দেশ যখন এগিয়ে যাচ্ছে, তখন আমরা আর পুরোনো পদ্ধতিতে ভোট গ্রহণের বিড়ম্বনা পোহাতে চাই না। ২০০৮ সালে এই পদ্ধতি নিয়ে নিরীক্ষা করার পর এর সুফল পাওয়ায় আমরা চাচ্ছি পর্যায়ক্রমে এর ব্যবহার প্রসারিত করার। আমরা চাচ্ছি নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন উপহার দেওয়ার। এ জন্য ইভিএম পদ্ধতির গুরুত্ব অপরিসীম।’

এই পদ্ধতির সুফল ও প্রয়োজনীয়তা নিয়ে প্রচারের জন্য সবার প্রতি আহ্বান জানান প্রধান নির্বাচন কমিশনার।

এ সময় একজন সাংবাদিক প্রশ্ন করেন, বিএনপিকে নির্বাচনে আনতে বিশেষ কোনো পদক্ষেপ নেবে কি না নির্বাচন কমিশন।

জবাবে সিইসি বলেন, ‘না, আমরা আলাদা কোনো উদ্যোগ নিতে পারব না কোনো বিশেষ দলের জন্য। আমরা আকুল আহ্বান জানাই, সব সময় জানিয়েছি যে সব দল যাতে নির্বাচনে অংশগ্রহণ করে এবং নির্বাচন যাতে প্রতিযোগিতামূলক হয়। বিএনপি নির্বাচনে আসবে, এটা আমি প্রত্যাশা করি। কিন্তু আলাদাভাবে কোনো দল নির্বাচনে আসবে কি আসবে না, সে ব্যাপারে আমাদের উদ্যোগ আলাদাভাবে নির্বাচন কমিশনের উদ্যোগ নেওয়ার কোনো সুযোগ নেই।’

বরিশালের জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগীয় কমিশনারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য দেন। দিনব্যাপী এই কর্মশালায় বরিশাল ও ফরিদপুর অঞ্চলের উপজেলা পর্যায়ের নির্বাচন কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা অংশ নেন।

LEAVE A REPLY