গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি চেয়েছেন প্রধানমন্ত্রী

0
1
ভোলা নিউজ ২৪ ডটকম :: জাতিসংঘসহ বৈশ্বিক সংস্থাগুলোর কাছে ২৫ মার্চ পালন করা জাতীয় গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৫ মার্চ) সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় সূচনা বক্তব্যে এ কথা বলেন তিনি। সভায় সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী।
বৈঠকে সরকারপ্রধান বলেন, ‘পাকিস্তানি হানাদার বাহিনী দিনের পর দিন এ দেশে হত্যাকাণ্ড চালিয়েছিল। দীর্ঘ ৯ মাস তারা বীভৎসভাবে হত্যাকাণ্ড চালিয়ে গেছে। ৩০ লক্ষ মানুষ শহীদ হয়। সাড়ে সাত কোটি মানুষের মধ্যে তিন কোটি মানুষ গৃহহারা হয়। এক কোটি মানুষ উদ্বাস্তু হয়ে যায়, শরণার্থী হয়ে ভারতে আশ্রয় নেয়। রাস্তায় রাস্তায় পড়েছিল মৃতদেহ, যা শেয়াল, কুকুরে খেয়েছে।
শেখ হাসিনা বলেন, হানাদাররা এ দেশের মেয়েদের ওপরে চালিয়েছিল পাশবিক অত্যাচার। এই ২৫ মার্চে রাতের অন্ধকারে নির্বিচারে মানুষ হত্যা করা হয়েছে। তাই আমরা চাই ২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাক। কারণ ক্ষতটা নিয়েই আমাদের যাত্রা শুরু।’
তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশ গড়তে হাতে হাত দিয়েছিলেন। স্বল্পোন্নত দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন, কিন্তু তাকে নির্মমভাবে হত্যা করা হয়। তিনি, চার জাতীয় নেতাসহ অসংখ্য শহীদের আত্মত্যাগে এই দেশ।
‘শহীদের রক্ত বৃথা যায় না। আমরা এখন উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। শহীদদের কাছে অঙ্গীকার করছি, দেশকে উন্নত করে গড়ে তুলব।’

 

LEAVE A REPLY