গণহত্যা দিবস উপলক্ষে ভোলায় আলোচনা সভা ও প্রতীকী ব্লাক আউট পালন

0
345

আদিল হোসেন তপু ॥ভোলা নিউজ ২৪ ডটনেট :২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে ভোলা জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও গীতিনাট্য/ সাংষ্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৫ মার্চ) সন্ধ্যায় শহরের বাংলাস্কুল মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।
অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আবদুল হালিম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা পুলিশ সুপার মোঃ মোকতার হোসেন, ভোলা প্রেসক্লাবের আহ্বায়ক এম এ তাহের, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বাংলার কন্ঠ সম্পাদক এম হাবিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি পিপি এ্যাড: সৈয়দ আশরাফ হোসেন লাবু, ভোলা সরকারি ফজিলাতুননেছা মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মোঃ শফিকুল ইসলাম। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন, জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক আবিদুল আলম আবিদ। এসময় বিভিন্ন সরকারী কর্মকর্তা, রাজনীতিবীদ, সুশীল, সাংবাদিক, শিক্ষক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, মহান স্বাধীনতা দিবসের প্রাক্কালে বাংলাদেশকে বেদনার সঙ্গে গণহত্যা দিবস পালন করতে হয়। আমরা আশা করি বিশ্ব সম্প্রদায় ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি দেবে।
এদিকে, ২৫ শে মার্চে গণহত্যায় নিহতদের স্মরণে সারাদেশের ন্যায় ভোলাতে ও রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া জেলার সব জায়গায় এ কর্মসূচি পালিন করা হয়। ভোলা জেলা প্রশাসন এর উদ্যোগে শহরের বাংলা স্কুল মাঠ থেকে কালরাতের গণহত্যায় নিহতদের স্মরণে প্রথমবারের মতো এই কর্মসূচি পালন করা হয়। তবে রাত ৯টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ভোলা সদর রোড শহর বিভিন্ন স্থানে কোন বিদ্যুৎ বন্ধ ছিলো না বলে অনেকে জানিয়েছেন।
১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে ঢাকায় ‘অপারেশন সার্চলাইট’ নামে ব্যাপক গণহত্যা চালায় পাকিস্তান সেনাবাহিনী। সেই কালরাতে নিহতদের স্মরণে প্রথমবারের মতো এক মিনিট ‘ব্ল্যাক-আউট’ কর্মসূচি পালন করা হয়।
নিহতদের স্মরণে রাষ্ট্রীয় উদ্যোগের বাইরেও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে এই কর্মসূচি পালন করা হয়।
বাঙালরি মুক্তরি আন্দোলন নস্যাৎ করতে ১৯৭১ সালরে ২৫ মার্চ রাতে এদেশের নিরস্ত্র নিরিহ মানুষরে ওপর ঝাঁপেিয় পড়ে পাক সেনারা। ‘অপারেশন সার্চলাইট’ নামের ওই অভিযানে কালরাতের প্রথম প্রহরে ঢাকায় চালানো হয় গণহত্যা। সেই দিনটিকে স্বরন করেই ‘ব্ল্যাক-আউট’ কর্মসূচি পালন করা হয়।
অনেক সচেতন মহল জানিয়েছেন, রোববার (২৫ মার্চ) রাত ৯টা থেকে ১ মিনিট পর্যন্ত ‘ব্ল্যাক-আউট’ কর্মসূচি পালন করার কথা থাকলেও ভোলা সদর রোড সহ শহরের বিভিন্ন এলাকায় রাত ৯টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত বিদ্যুৎ বন্ধ ছিলো না। এ নিয়ে সচেতন মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

LEAVE A REPLY