ভোলায় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

0
506

আদিল হোসেন তপু: ভোলা নিউজ ২৪ ডটনেট :জানবে বিশ্ব জানবে দেশ দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ ” এই স্লোগানকে সামনে রোখে ভোলায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট মোসাইটি ভোলা ইউনিট ও জেলা প্রশাসন এর আয়োজনে বনার্ঢ্য র‌্যালি বের হয়।
শনিবার (১০ মার্চ) সাকালে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে রেড ক্রিসেন্ট অফিসে গিয়ে শেষ হয়।
পরে জেলা রেড ক্রিসেন্ট এর সেক্রেটারী মো: আজিজুল ইসলাম এর সভাপত্বিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন- যুব রেড ক্রিসেন্ট এর যুব প্রধান আদিল হোসেন তপু,উপ-প্রধান-১ মো: আনোয়ার হোসেন,প্রশিক্ষন বিভাগের প্রধান সাদ্দাম হোসেন প্রিন্স,রক্ত বিভাগের উপ-প্রধান মো: আরিফ হোসেন,স্বাস্থ্য বিভাগের উপ-প্রধান ফাহাদ রাবিত,খাদিজা মিম,এ্যানী,সাকিব,মিশু, আশিকুর রহমান শান্ত, গোপাল প্রমুখ।
এসময় রেড ক্রিসেন্ট এর সেক্রেটারী মো: আজিজুল ইসলাম বলেন, ঝড়, বন্যা, জলোচ্ছ্বাস, নদীভাঙন, ভূমিকম্প প্রভৃতি দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা, সঠিকভাবে মোকাবিলা এবং প্রান রক্ষার লক্ষ্য নিয়ে দুর্যোগ প্রস্তুতি দিবস পালন করা হচ্ছে।
উপকূলীয় জেলা ভোলার দুর্যোগপ্রবন এলাকার মানুষকে দুর্যোগ বিষয়ে সচেতন করে তোলাই হচ্ছে দিবসের মূল উদ্দেশ্য। এর জন্য রেড ক্রিসেন্ট দক্ষ সেচ্ছাসেবক তৈরিতে কাজ করে যাচ্ছে।
এছাড়াও জেলা প্রশাসন জেলা প্রশাসক মো: মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক নেত্বেতে সকালে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি ভোলা শহর প্রদক্ষিন করে সরকারি স্কুল মাঠে গিয়ে শেষ হয়।
পরে ফায়ার সার্ভিস কর্মীরা দুর্যোগ প্রস্তুতির মহড়া দেয়। এসময় উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাহামুদর রহমান, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী ( সিপিপি) এর উপ-পরিচালক মোঃ সাহাবুদ্দিন প্রমুখ । অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা কর্মচারীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহন করেন।
এসময় জেলা প্রশাসক মা: মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক বলেন, ভৌগোলিক অবস্থান ও জলবায়ু পরিবর্তনের ক্ষতির প্রভাবের কারণে বাংলাদেশ পৃথিবীর অন্যতম দুর্যোগপ্রবন দেশ। তার মধ্যে ভোলা সবচেয়ে দুযোর্গ প্রবন এলাকা। এই জেলায় প্রতি বছর কোননা কোন দুযোর্গ আঘাত হানে। তাই দুর্যোগকে সম্পূর্ণভাবে রোধ করা সম্ভব নয়, তবে সাম্প্রতিক সময়ে দুর্যোগ সহনীয় অবকাঠামো নির্মাণ, দুর্যোগ ঝুঁকির বিষয়ে সচেতনতা সৃষ্টি, দক্ষ সাড়াদান ব্যবস্থা গড়ে তোলা এবং বিজ্ঞানভিত্তিক তথ্যের ব্যবহার করে দুর্যোগের পূর্ব প্রস্তুতি গ্রহনেনর মাধ্যমে ক্ষয়ক্ষতি অনেকটা কমিয়ে আনা সম্ভব ।
এসময় তিনি বলেন, সর্বকালের শ্রেষ্ট বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্যোগ ঝুঁকিহ্রাসে ১৯৭২ সালে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) গঠন করেছিলেন। তার হাতে গড়া সিপিপি ও রেড ক্রিসেন্ট সারা সারা বিশ্বে সমাদৃত।

 

 

LEAVE A REPLY