জলবায়ু পরিবর্তনের প্রভাবের হাত থেকে রক্ষার দাবিতে ভোলার রাস্তায় শিক্ষার্থীরা

0
193

ভোলা নিউজ ২৪ ডটনেট ॥ জলবায়ু পরিবর্তনের প্রভাবের হাত থেকে বিশ্বকে রক্ষার দাবীতে ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অর্গানাইজিং গ্রুপ’ ভোলার আয়োজনে নানা কর্মসূচী পালন করেছে ভোলার বিভিন্ন স্কুল, কলেজ ও সামাজিক সংগঠন শিশু-কিশোর যুবরা। শুধু বৈশ্বিক জলবায়ু পরিবর্তন বিরুদ্ধে নয়, দেশের পরিবেশ দূষণের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপের দাবি জানান তারা।

রবিবার (২২ সেপ্টেম্বর) সকালে ভোলার ১২টি সামাজিক সংগঠন ও স্কুল কলেজের শিক্ষার্থীরা ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক উইক’ এর কর্মসূচীর অংশ হিসাবে দিনটি উদযাপন করে। জলবায়ু অবরোধে অংশ নেয় ইউনিসেফ,ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ, হেল্প এন্ড কেয়ার, বাঁধন, বিএনসিসি, স্কাউট, রেড ক্রিসেন্ট, বাল্যবিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটি, ইয়ুথ ইউনিটি বাংলাদেশ, ভোলা মানব কল্যান যুব সংঘ। সকালে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ড ব্যানার নিয়ে পৃথিবীকে বাঁচানোর দাবী নিয়ে ক্লাস বর্জন করে রাস্তায় নামে আসে। জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিন করে প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়। র‌্যালিতে একাত্মতা প্রকাশ করেন জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক। পরে প্রেস ক্লাব প্রাঙ্গণে শিক্ষার্থীরা ‘পৃথিবী বাঁচলে ভবিষ্যৎ বাঁচবে’ এই দাবী নিয়ে সড়ক অবস্থান কর্মসূচী পালন করে কয়েক শতাধিক শিক্ষার্থী ও যুবরা। পরে জলবায়ু পরিবর্তনে সবাইকে সচেতনতা রোথে পথ নাটক অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোঃ মাসুদ আলম ছিদ্দিক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুজাহিদুল ইসলাম, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মো: ইউনুছ, বন-বিভাগের উপ-পরিচালক ফরিদ মিঞা, ইউনিসেফ বরিশালের কনসালটেন্ট আসিফ চৌধুরী, ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অর্গানাইজিং গ্রুপ’ ভোলার প্রধান সমন্বয়কারী মো. আদিল হোসেন তপু, ইয়ুথ ইউনিটি বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ইভান তালুকদার, হেল্প এন্ড কেয়ারের প্রতিষ্ঠাতা রাকিব উদ্দিন অমি, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশের সহ-সমন্বয়কারী সাদ্দাম হোসেন।
স্কুলের শিক্ষার্থীরা বলেন,আমি এই বিক্ষোভে অংশ নিয়েছি পৃথিবী এবং আমার দেশের সুন্দর পরিবেশের জন্য। নিজে এবং আগামী যেন এই পৃথিবীতে বাস করতে পারি সেই ব্যাবস্থা করানোর জন্য। আমি চাই আমার বাংলাদেশ হয়ে উঠুক সুন্দর এবং শীতল। তারা আরো বলেন, জীবাশ্ম-জ্বালানি ব্যবহার বন্ধ করা হোক এবং জলবায়ু পরিবর্তনের ক্ষতি থেকে মানুষকে রক্ষা করা হোক। পৃথিবীকে বাস উপযোগী রাখতে কার্বন নিঃসরণের পদক্ষেপ অবিলম্বে কমাতে হবে। পৃথিবী একটাই আর এই পৃথিবীকে রক্ষা করতে হলে জলবায়ু পরিবর্তন প্রতিরোধে পদক্ষেপ গ্রহণ করতে হবে এখনই। নয়তো এই পৃথিবীটাকে ধীরে ধীরে গ্রাস করে নেবে কার্বনডাই অক্সাইড। একসময় এই পৃথিবীতে মানুষের বাস থাকবে না শুধুই কার্বন ডাইঅক্সাইডের বাস হবে পৃথিবীতে। বিলীন হবে জীব অস্তিত্ব। এই পৃথিবীকে বাসযোগ্য পরিবেশ গড়তে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানায়।

LEAVE A REPLY