যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে পড়ালেখার বিকল্প নেই

0
404
পরানগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠানে বক্তারা ।।
আদিল হোসেন তপু, ভোলা নিউজ ২৪ ডটনেট ॥ ভোলা সদরের উত্তরের প্রাচীনতম শতবর্ষীয় বিদ্যাপিঠ ‘পরানগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় এর ২০১৯ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা ও দোয়া মুনাজাত অনুষ্ঠিত হয়। সোমবার (২৮ জানুয়ারী) সকালে বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের ১নং যুগ্ম সম্পাদক ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব জহুরুল ইসলাম নকীব এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব মোঃ মোশারেফ হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নাজিউর রহমান কলেজের অধ্যক্ষ মোঃ মাকসুদুর রহমান, সদর উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মোঃ আজিজুল ইসলাম, ভোলা বিআরডিবির চেয়ারম্যান বাবু গৌরাঙ্গ চন্দ্র দে, পরানগঞ্জ ইসলামীয়া দাখিল মাদ্রাসার সুপার মাওঃ মীর বেলায়েত হোসেন, কাচিয়া সাহামাদার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মীর মোঃ আমির হোসেন, কাচিয়া ইউনিয়ন আ’লীগের সম্পাদক মোঃ শাজাহান মাস্টার, পরানগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ছিদ্দিক, গুপ্তমুন্সী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জামাল উদ্দিন বাহার। স্বাগত বক্তব্য রাখেন, পরানগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হাবিবুর রহমান।
বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ আবদুর রব ও সহকারী শিক্ষক মোঃ রফিকুল ইসলামের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন, ম্যানেজিং কমিটির সদস্য মোঃ হেলাল উদ্দিন তালুকদার, ২নং ইলিশা ইউনিয়নের ইউপি সদস্য মোঃ আবদুর রহমান সহ শিক্ষক/শিক্ষিকা, অভিভাবক, শিক্ষার্থীবৃন্দ। দোয়া মুনাজাত পরিচালনা করেন, পরানগঞ্জ জামে মসজিদের পেশ ঈমাম ও ইসলামিয়া দাখিল মাদ্রাসার সহঃ শিক্ষক মাওঃ সৈয়দ কাউছার আহমেদ। সার্বিক দায়িত্ব পালন, করেন, বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ আবদুল মান্নান, মোঃ আবু জাফর, মোঃ শাহাবুদ্দিন, মোঃ এনামুল হক প্রমুখ।
এসময় বক্তারা বলেন, আজকের এই বিদায় অনুষ্ঠান তোমাদের জীবনের একটি ধাপে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। তোমরা পরীক্ষায় অংশ নিয়ে ভালো ফলাফল অর্জন করে বিদ্যালয় ও মা-বাবার মুখ উজ্জল করবে।
মনে রাখবে তোমরা আগামী জাতির ভবিষ্যৎ। এই দেশ পরিচালনার দায়িত্ব আগামীতে তোমাদেরই নিতে হবে। তাই যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে পড়ালেখার বিকল্প নেই। যে জাতি যত শিক্ষিত, সে জাতি তত উন্নত। লেখাপড়া না করে যোগ্য নাগরিক হওয়া সম্ভব নয়। একজন আদর্শবান, সৎ, দেশপ্রেমিক ও যোগ্য নাগরিক হতে হলে অবশ্যই ভালো ফলাফল অর্জন করতে হবে।
পড়ালেখা করে তোমরা মানুষের মতো মানুষ হয়ে দেশ ও দশের উন্নয়নে কাজ করবে। বক্তারা অভিভাবক, শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, একজন শিক্ষার্থীকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে আপনাদেরকে বেশি বেশি যত্মবান হতে হবে। শিক্ষার্থীরা নিয়মিত স্কুলে আসে কিনা, বাড়িতে পড়ালেখা করে কি না এবং কার সাথে মিশে সে ব্যাপারে আপনারা খেয়াল রাখবেন। আপনাদের সুদৃষ্টি ও পরিশ্রমই পারে শিক্ষার্থীদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে।

LEAVE A REPLY