যে ট্রাক চলে নিজে নিজে

0
62

ভোলা নিউজ২৪ডটকম ।। নতুন ধরনের স্বয়ংক্রিয় বাহন বাজারে ছাড়ার পরিকল্পনা করছে সুইডিশ চালকবিহীন ট্রাক তৈরির প্রতিষ্ঠান আইনরাইড। পরীক্ষামূলক বাহনটির নাম তারা বলছে অটোনোমাস ইলেকট্রিক ট্রান্সপোর্ট (এইটি)। ২০২১ সাল থেকে পণ্য পরিবহনে রাস্তায় নামানো যাবে বলে আশাবাদী আইনরাইড। তবে নতুন বাহন বললেও সেটি মূলত চালকবিহীন ট্রাক।

নতুন বাহন সম্পূর্ণ চালকবিহীন। এমনকি চালকের বসার জন্য এতে কোনো জায়গাই রাখা হয়নি। বলা বাহুল্য, এতে স্টিয়ারিং হুইলসহ গাড়ি চালনার কোনো সরঞ্জাম নেই।

ছবি: আইনরাইড

ছবি: আইনরাইড

চার ধরনের অটোনোমাস ইলেকট্রিক ট্রান্সপোর্ট বাজারে আনবে আইনরাইড। প্রথম দুটি হলো এইটি-১ ও এইটি-২। এ দুটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০ কিলোমিটার, ওজন ২৬ টন, ১৬ টন মাল বহন করা যায় আর ব্যাটারি এক চার্জে টানা ১৩০ থেকে ১৮০ কিলোমিটার যেতে পারে। এইটি-৩ ও এইটি-৪ একই পরিমাণ পণ্য বহন করতে পারবে, ওজনও একই। তবে সর্বোচ্চ গতি ঘণ্টায় যথাক্রমে ৪৫ ও ৮৫ কিলোমিটার।

ছবি: আইনরাইড

ছবি: আইনরাইড

চার ধরনের এইটির মধ্যে সবচেয়ে বড় পার্থক্য বোধ হয় চালনার জায়গায়। যেমন এইটি-১ নির্দিষ্ট এলাকার মধ্যে চলবে। সেই নির্দিষ্ট এলাকা নির্ধারণ করা হবে জিওফেন্সের মাধ্যমে। এইটি-২ নির্ধারিত এলাকার বাইরেও যেতে পারবে। তবে সে ক্ষেত্রে একজন অপারেটর দূর থেকে বাহনটি নিয়ন্ত্রণ করবে। একজন অপারেটর কীভাবে একাধিক বাহন নিয়ন্ত্রণ করবে, তা-ও দেখানো হয়েছে সম্প্রতি। এইটি-৩ গ্রামাঞ্চলে এবং এইটি-৪ চলবে হাইওয়েতে।

বিজ্ঞাপন
ছবি: আইনরাইড

ছবি: আইনরাইড

আইনরাইডের দাবি, নতুন বাহন ৬০ শতাংশ পরিবহন খরচ কমাবে। আর কার্বন ডাই–অক্সাইডের নির্গমন কমবে ৯০ শতাংশ। সে দাবির পক্ষে বা বিপক্ষে যুক্তি তোলার সময় অবশ্য এখনো আসেনি। গাড়িগুলো পরীক্ষামূলক পর্যায়ে থাকলেও এরই মধ্যে বিনিয়োগকারীদের কাছ থেকে ২০১৯ সালে আড়াই কোটি এবং এ মাসের শুরুতে আরও এক কোটি ডলার পেয়েছে।

ছবি: আইনরাইড

ছবি: আইনরাইড

যুক্তরাষ্ট্রে ট্রাকে পণ্য পরিবহনের সঙ্গে প্রায় ২৫ লাখ মানুষের কর্মসংস্থান জড়িত। এক সাম্প্রতিক গবেষণায় দেখা যায়, ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপে ৫০ থেকে ৭০ শতাংশ ট্রাকচালকের কাজ দখল করবে স্বয়ংক্রিয় ট্রাক।

LEAVE A REPLY