যেখানে খাবার দেয় ডাইনোসর

0
248

ভোলা নিউজ ২৪ ডটনেটঃ পরিবারের সদস্যদের অথবা বন্ধুদের সঙ্গে খেতে গেলেন হোটেলে। কিন্তু ঢুকতেই আপনার পিলে চমকে যাওয়ার অবস্থা। কারণ, আপনার সামনে দাঁড়িয়ে বা বসে আছে আস্ত সব ডাইনোসর। কিন্তু যখন রহস্যটা জেনেই যাবেন, তখন আর ভয় কেন, আনন্দই হবে মুখ্য।

এনডিটিভির প্রতিবেদনে বলা হচ্ছে এমনই এক হোটেলের কথা, যা জাপানে অবস্থিত। নাম ‘হেন না’। ২০১৫ সালে নাগাসাকিতে প্রথম এটি যাত্রা শুরু করে। যার সব স্টাফই রোবট। এর মধ্যে কিছু মানুষের আকৃতিতে বাকিগুলো ডাইনোসরের। আবার ছোট ছোট কিছু প্রাণীর আদলেও আছে কিছু হোটেল রোবট।

অঙ্গসজ্জার সঙ্গে সামঞ্জস্য রেখেই হোটেলের নাম রাখা হয় ‘হেন না’। কারণ, জাপানি হেন নার অর্থ ‘অদ্ভুত’, ‘ভুতুড়ে’। এএফপির খবরে বলা হচ্ছে, বর্তমানে রাজধানী টোকিওসহ জাপানে হোটেলটির আটটি শাখা রয়েছে। যার প্রতিটিরই স্টাফ রোবট।

সাধারণত রিসেপশন ডেস্কে বসে থাকে দুটি রোবট। তারা অতিথিদের সঙ্গে চারটি ভাষায় কথা বলতে পারে। ভাষাগুলো হলো জাপানি, ইংরেজি, চীনা বা কোরিয়ান। আপনাকে যেকোনো একটি ভাষা বেছে নিতে হবে। এরপরই রোবো ডাইনোসর আপনার সঙ্গে কথোপকথন শুরু করবে। ডাইনোসরগুলোর দেখে প্রথমে মনেই হতে পারে, এক্ষুনি বুঝি জুরাসিক পার্কের শুটিং শুরু হবে, কিন্তু না, মাথায় টুপি পরা এই রোবো-ডাইনোসররা আপনাকে নিয়ে যাবে আপনার পছন্দের টেবিলে। এগিয়ে দেবে মেন্যু কার্ড।

বিষয়টি এমন অদ্ভুত যে অনেকেই ঘাবড়ে যান। বিশালদেহী সব ডাইনোসর ছোট্ট ছোট্ট থালায় আপনাকে খাবার পরিবেশন করছে—এটা অনেকের কাছেই অদ্ভুত ঠেকে। হোটেল হেন নার ব্যবস্থাপক ইউকিও নাগাই স্বীকার করেই ফেললেন, অনেক গ্রাহকই প্রথমে ঘাবড়ে যান।

ইউকিও নাগাই বলেন, ‘আমরা সত্যিই মাঝে মাঝে বুঝতে পারি না অতিথিরা কখন মানুষের সার্ভিস চান, কখন আবার ডাইনোসর-রোবোটের। তবে অতিথিদের জন্য প্রতিটি রুমে মিনি-রোবট রয়েছে। অনেকটা স্টার ওয়ার্স ড্রয়েড বিবি-8-এর মতো দেখতে তাঁরা। তাঁরা আপনার সব কাজ করে দিতে পারে। চ্যানেল বদলে দেওয়া, গান পাল্টিয়ে দেওয়া। এখানে সবকিছুই যান্ত্রিক। এমনকি বড় অ্যাকুয়ারিয়ামের মধ্যেকার মাছগুলোও ব্যাটারিচালিত।’

চিগুসা হোসই নামের এক নারী তাঁর তিন বছর বয়সী ছেলেকে নিয়ে হেন নাতে এসেছেন। তিনি বলেন, ‘ডাইনোসরগুলো কিন্তু দেখতে বেশ চিত্তাকর্ষক। মনে হয়, আমার ছেলের খুব মজা লাগবে।’ তাঁর ভাষায়, ‘আমার ছেলে তো খুবই খুশি। রুমে ডিম আকৃতির একটা রোবোট আছে। ও তো তার সঙ্গেই খেলছে।’

২০১৫ সালে নাগাসাকিতে প্রথম হেন না হোটেলে খোলা হয় এবং পরের বছরই বিশ্বের প্রথম রোবোট স্টাফওয়ালা হোটেল হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তোলে। এই ফুড চেন পরিচালনাকারী ট্রাভেল এজেন্সিটি দেশের মধ্যে মোট আটটি হোটেল চালায়। এর সব কর্মচারীই এখানে রোবট। কিছু ডাইনোসরের মতো দেখতে কিছু আবার মানুষের মতোই।

LEAVE A REPLY