ভোলায় পুষ্টি চাল বিষয়ক সচেতনতা মূলক কর্মশালা

0
446

ভোলা নিউজ ২৪ ডটনেট :“সুস্থ শরীর সুস্থ মন, পুষ্টি চালে হয় গঠন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ভোলায় পুষ্টি চাল বিষয়ক সচেতনতা মূলক কর্মশালা অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে ভোলার সার্কেট হাউজে বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তা,ইউনিয়নের চেয়ারম্যান,সচিব,ভুক্তভোগীদের নিয়ে এই সভা অনুন্ঠিত হয়।
ভোলার হত দরিদ্র ও ঝুঁকিপূর্ণ ২৭হাজার মহিলার মাঝে প্রতিমাসে ৩ কেজি করে পুষ্টি চাল বিতরনে সরকারের যে পরীক্ষা মূলক প্রকল্প চালু রয়েছে সেই প্রকল্পের সাথে জড়িতদের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য এই সভা অনুন্ঠিত হয়। এই প্রকল্পের আওতার দেশে দশ লাখ মহিলার মাঝে চাল বিতরন করা হচ্ছে । এর মধ্যে ভোলায় বিতরন করা হচ্ছে ২৭ হাজার মহিলাদের মাঝে। বর্তমানে ভোলা সদর ও চরফ্যাশন উপজেলাসহ দেশের ২৩টি উপজেলায় পুষ্টি চাল বিতরনের কাজ চলছে। আগামী এপ্রিলে ৩৫টি এবং এবছর ৭১টি উপ-জেলায় পরীক্ষামূলক ভাবে পুষ্টি চাল বিতরনের কাজ শুরুর পর সরকারী এবং বেসরকারী পর্যায়েও পুষ্টি চাল বিতরনের কর্মসূচী সম্প্রসারিত করার পরিকল্পনা রয়েছে। এ চালে প্রয়োজনীয় ভিটামিন রয়েছে। এসব চালের ভাত খেলে পুষ্টি ঘাটতি পূরন হবে। সভায় ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃধা মো: মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান । বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন, খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো: কাওছারুল ইসলাম সিকদার, জেলা খাদ্য নিয়ন্ত্রক সুবীর নাথ চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আবদুল হালিম, বিশ্ব খাদ্য সংস্থার প্রোগ্রাম অফিসার তৌফিক আহমেদ খান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: ইকবাল হোসেন, মহিলা বিষয়ক অধিদপ্তর ভোলার প্রোগ্রাম অফিসার চামেলী বেগম, নিউট্রেশন ইন্টারন্যাশনাল এর প্রকল্প সমন্বয়কারী মো: গুলজার আহমেদ, সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: ওয়ালিউল ইসলাম, উত্তর দিঘলদী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লিয়াকত হোসেন মনসুর। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন তালহা তালুকদার বাধন।
এসময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সচিব নাসিমা বেগম এনডিসি মন্ত্রনালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন এবং তিনি তার বক্তব্যে প্রকল্পটি সুষ্ঠভাবে সম্পাদনের জন্য মন্ত্রনালয়ের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন । তার বক্তব্যের পর অংশ গ্রহণকারীদের পক্ষ থেকে এডভোকেট নজরুল হক অনু সচিবকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন কর্মশালায় ভোলার সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান , সচিব, ট্যাগ অফিসার, এনজিও প্রতিনিধিরা অংশ গ্রহন করেন। তারা প্রকল্পের কিছু সমস্যা চিহ্নিত করেন এবং সমাধানে সুপারিশ পেশ করেন । বক্তারা বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিনত হতে হলে সুস্থ জাতী প্রয়োজন। এর জন্য পুষ্টিকর খাবার খেতে হবে। তাহলেই সুস্থ সবল জাতী পাবো।

 

LEAVE A REPLY