জম্মু ও কাশ্মীর বিতর্কের সমাধান দক্ষিণ এশিয়ায় শান্তির জন্য অপরিহার্যঃ পাক পররাষ্ট্রমন্ত্রী

0
28
পাক পররাষ্ট্রমন্ত্রী মাখদুম শাহ মাহমুদ কোরাইশি বলেছেন,আমাদের সরকার ২০১৮ সালে অফিসে এসেছিল, আমাদের ভোটারদের কাছে নয়া পাকিস্তান পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি পূরণে মনোনিবেশ করেছিল।  আমরা আঞ্চলিক বাণিজ্য ও বিনিয়োগকে উৎসাহিত করার জন্য আমাদের যোগাযোগের অবকাঠামো ব্যবহার করে শিক্ষা, চাকরি এবং উন্নত স্বাস্থ্যসেবা প্রদান করতে চেয়েছিলাম।  আমরা জানতাম যে এর জন্য একটি শান্তিপূর্ণ পাড়া প্রয়োজন।
তদনুসারে, তার নির্বাচনের কিছুক্ষণ পরে, প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা করেছিলেন যে পাকিস্তান “ভারত যদি একটি পদক্ষেপ নেয় তবে শান্তির দিকে দুটি পদক্ষেপ নেবে।”  তিনি আশা করেছিলেন যে পাকিস্তান এবং ভারত একে অপরের পরিবর্তে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করবে। দুর্ভাগ্যবশত, ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের শান্তিতে কোন আগ্রহ নেই।  ভারতের ক্ষমতাসীন দল, ভারতীয় জনতা পার্টি, জাতীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) -এর বর্ণবাদী, বিদ্বেষপূর্ণ হিন্দুত্ববাদী গোষ্ঠীতে জড়িয়ে পড়েছে, যার প্রতিষ্ঠাতা পিতা হিটলার এবং মুসোলিনির প্রশংসা করে লিখেছিলেন।
বিজেপি সরকার ধর্মীয় সংখ্যালঘুদের – বিশেষ করে মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ও সহিংসতা উস্কে দেওয়ার জন্য সাফল্য অর্জন করে এবং পাকিস্তানের বিরুদ্ধে কটাক্ষ করে রাজনৈতিক পুঁজি তৈরি করে।  প্রকৃতপক্ষে, ভারতবর্ষের প্রবণতা আমাদের দুই পারমাণবিক শক্তিধর দেশকে ফেব্রুয়ারী ২০১৯ এ যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে এসেছিল। আমরা ভেবেছিলাম যে যুদ্ধের সঙ্গে ঘনিষ্ঠ ব্রাশ মোদী সরকারকে হতাশ করবে।  কিন্তু আরএসএস আদর্শ ভারত সরকারের ডিএনএকে কতটা সংক্রমিত করেছে তা আমরা অবমূল্যায়ন করেছিলাম।
নয়াদিল্লি জম্মু ও কাশ্মীরের মূল বিরোধের পাশাপাশি আমাদের সম্পর্ককে বিঘ্নিত করে এমন অন্যান্য বিষয় নিয়ে আলোচনার জন্য পাকিস্তানের প্রস্তাব প্রত্যাখ্যান করে চলেছে।  প্রধানমন্ত্রী মোদী মনে করেন, পাকিস্তানের শান্তির আকাঙ্ক্ষাকে দুর্বলতার সাথে বিভ্রান্ত করেছে। ৫ আগস্ট, ২০১৯ভারত ভারতীয় অবৈধ অধিকৃত জম্মু ও কাশ্মীর এ সশস্ত্র অবরোধ ও যোগাযোগ বিচ্ছিন্ন করে।  এরপর থেকে নাবালকসহ হাজার হাজার কাশ্মীরি গ্রেফতার ও নির্যাতনের শিকার হয়েছে।  কাশ্মীরে১ বছর বয়সী আলী শাহ গিলানীর মতো জনপ্রিয় কাশ্মীরি নেতারা সবসময়ই ভারতীয় রাষ্ট্রীয় নিপীড়নের শেষ প্রান্তে ছিলেন।  এবার ভারত সেইসব রাজনৈতিক নেতাদেরও রেহাই দেয়নি, যাদের মধ্যে তিনজন প্রাক্তন মুখ্যমন্ত্রী ছিলেন, যাদেরকে সাধারণ কাশ্মীরিরা ভারতীয় দখলদারদের সক্রিয় হিসেবে দেখে।
মিলিয়নেরও বেশি কাশ্মীরি আজ বিশ্বের সবচেয়ে বড় ওপেন-এয়ার কারাগার ক্যাম্পে বন্দী রয়েছে, ৯০,০০০ ভারতীয় সামরিক ও আধা সামরিক বাহিনী তাদের উপর দাঁড়িয়ে আছে।  কোন বিশ্বাসযোগ্য পর্যবেক্ষক বা মানবাধিকার সংগঠন তাদের সাথে দেখা করতে পারবে না পাছে তাদের আওয়াজ শোনা না যায়।  ভারত মার্কিন সিনেটরদের কাশ্মীরে যেতে নিষেধ করেছে।  তিনি একজন বর্তমান ব্রিটিশ সংসদ সদস্যকে আটক ও নির্বাসন দিয়েছেন কারণ তিনি কাশ্মীরে ভারতীয় মানবাধিকার লঙ্ঘনের সমালোচনা করেছিলেন।
গত বছরের ৫ আগস্ট থেকে, আইআইওজেকে -তে ভারতের সামরিক অবরোধ ও লকডাউনের প্রথম বার্ষিকী, এর নিরাপত্তা বাহিনী ১০০জন কাশ্মীরিকে হত্যা করেছে।  শুধু ২০২১ সালেই বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে প্রায় ৮৮৫ জন কাশ্মীরিকে হত্যা করা হয়েছে।  ভারতীয় নিরাপত্তা বাহিনী নিয়মিত কাশ্মীরি বিক্ষোভকারীদের হত্যা করার জন্য ভুয়া মুখোমুখি হয়, এবং নারী ও শিশুদের বিরুদ্ধে পেলেট বন্দুক ব্যবহার করে, শত শতকে অন্ধ করে এবং অপহরণ করে। পাকিস্তান যেমন সতর্ক করেছিল, ভারত সরকার কাশ্মীরের জনসংখ্যাতাত্ত্বিক পরিবর্তনকে প্রভাবিত করতে অবৈধ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে।  আন্তর্জাতিকভাবে বিতর্কিত অঞ্চলে অ-বাসিন্দাদের দ্বারা স্থানীয় জনসংখ্যার স্থানচ্যুতি আন্তর্জাতিক আইন এবং বিশেষ করে চতুর্থ জেনেভা কনভেনশনের লঙ্ঘন।  কাশ্মীরি রাজনৈতিক নেতৃত্বের পুরো বর্ণালী ভারত সরকারের “স্থায়ী উপনিবেশ” তৈরির এই পদক্ষেপ প্রত্যাখ্যান করেছে।
 শ্রী মোদির পদক্ষেপ ভারত ও অঞ্চলকে একটি কুল-ডি-স্যাকের মধ্যে ফেলে দিয়েছে।  কাশ্মীরিদের আত্মনিয়ন্ত্রণের সংগ্রামকে চূর্ণ করতে না পারার কারণে, ভারত তার দখলদারিত্বের বৈধতা প্রদানের জন্য কাশ্মীরি নেতৃত্বের মধ্য থেকে নতুন প্রজন্মের সহযোগীদের খুঁজছে।  এদিকে, কাশ্মীরি মানুষের ধর্মীয়, সাংস্কৃতিক এবং ভাষাগত পরিচয় মুছে ফেলার জন্য একটি নিয়মতান্ত্রিক অভিযান অব্যাহত রয়েছে। এটিও ব্যর্থ হবে -যেমন কাশ্মীরিদের স্বাধীনতার দাবি বাতিল করার অন্য সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।
 ভারত সরকার তখন কি করবে?  কাশ্মীরের স্বাধীনতা সংগ্রামকে ধূলিসাৎ করার জন্য এটি কি “সীমান্ত সীমান্ত সন্ত্রাসের” পরিচিত বোগিকে পুনরুত্থিত করবে?  বিজেপি সরকারকে কাঁপিয়ে রাখা কেলেঙ্কারির ভারতের প্রধানমন্ত্রী ইমরান খানের গুপ্তচরবৃত্তির সাম্প্রতিক উদ্ঘাটন সহ কে কখনো শেষ না হওয়া প্রবাহ থেকে মনোযোগ সরানোর জন্য এটি কি পাকিস্তানের সাথে আরেকটি সংকট তৈরি করবে?
 ভারত একটি মহান শক্তি হওয়ার আকাঙ্ক্ষা পোষণ করে।  প্রকৃতপক্ষে, এর শক্তিশালী চ্যাম্পিয়ন রয়েছে যারা ভারতকে একটি মহান শক্তি হতে সাহায্য করতে চায়, কিন্তু ভারত যখন তাদের গণতান্ত্রিক মূল্যবোধ এবং মানবাধিকারকে উপহাস করে তখন তারা অন্যভাবে তাকিয়ে থাকে।
 কাশ্মীরি জনগণের উপর অত্যাচারের জন্য ভারতকে আহ্বান জানানো এবং কাশ্মীর বিরোধের শান্তিপূর্ণ সমাধানের দিকে এগিয়ে নিয়ে যাওয়া আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব।  ফেব্রুয়ারি থেকে নিয়ন্ত্রণরেখা জুড়ে একটি বিরতিহীন যুদ্ধবিরতি চললেও পরিস্থিতি এখনও উত্তাল।  এবং আফগানিস্তানের পরিস্থিতির দ্রুত অবনতি হওয়ায় কাশ্মীর নিয়ে নতুন করে আঞ্চলিক উত্তেজনা কারো স্বার্থে নয়।
 শুধুমাত্র একটি সমাধান আছে।  ভারতকে তার আগস্ট ৫,২০১৯ এর পদক্ষেপগুলি প্রত্যাহার করতে হবে এবং এই দীর্ঘদিনের বিরোধের সমাধানের জন্য পাকিস্তান এবং কাশ্মীরি জনগণের বৈধ প্রতিনিধিদের সাথে একটি ফলাফল ভিত্তিক সংলাপের শর্ত তৈরি করতে হবে। সুত্র পাকিস্তানের দৈনিক ডন থেকে নেয়া
 বিশ্বের সবচেয়ে দরিদ্র অঞ্চলগুলোর মধ্যে দক্ষিণ এশিয়ার মানুষ শান্তি, সমৃদ্ধি এবং তাদের সন্তানদের উন্নত ভবিষ্যতের জন্য আকাঙ্ক্ষিত।  বাস্তবতার মুখোমুখি হতে ভারতের একগুঁয়ে অস্বীকারের কাছে তাদের জিম্মি করা উচিত নয়: জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রাসঙ্গিক প্রস্তাব এবং কাশ্মীরি জনগণের ইচ্ছানুযায়ী জম্মু ও কাশ্মীর বিরোধের শান্তিপূর্ণ সমাধান ছাড়া দক্ষিণ এশিয়ায় শান্তি হতে পারে না।
জীবন আহমেদ সরকার
বিশিস্ট সাংবাদিক ও কলামিস্ট

LEAVE A REPLY