ভোলায় পরিবার কল্যান সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে এ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফিং সভা

0
393

আদিল হোসেন তপু,ভোলা নিউজ২৪ডটনেট ॥সারা দেশের ন্যায় ভোলায় ও পরিবার কল্যান সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে আজ ২২ নভেম্বর (বৃহস্পতিবার) সকালে ভোলা জেলা প্রশাসকের সম্মলন কক্ষে জেলা স্বাস্থ্য বিভাগ ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে এ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফিং সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মাহমুদুল হক আযাদের সভাপতিত্ব প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মৃধা: মো: মোজাহিদুল ইসলাম, সিভিল সার্জন ডা: রথীন্দ্র নাথ মজুমদার। এসময় ডা: লুৎফুর রহমানের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন বাংলার কন্ঠ সম্পাদক এম হাবিবুর রহমান সহ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মীরা সহ সাংবাদিক বৃন্দ।
এসময় জেলা প্রশাসক বলেন,বাংলাদেশে প্রতিবছর ২০ থেকে ২১ লক্ষ শিশু জন্মগ্রহন করে বর্তমানে। অর্থীাৎ ৫ বছররে আমাদের জনসংখ্যা ছাড়ায় ১ কোটি। যদি পরিবার পরিকল্পনা পদ্ধতি মানুষ গ্রহন করে তবে এই জন্মহার আরো কমানো সম্ভব। জন্মহার এই ভাবে চলতে থাকলে একসময় বাংলাদেশের এই সল্প সংখ্যক ভূমিতে মানুষের বসবাসের জায়গা থাকবে না। সকলকে সচেতন হতে হবে এবং পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহন করেতে হবে। ছেলে হোক আর মেয়ে হোক ২টি সন্তানই যথেষ্ঠ। তাদেরই আপনি সু শিক্ষায় শিক্ষিত করে দেশের দশের একজন করে তুলুন। বাল্য বিয়ে মাতৃ মৃত্যু ও অপুষ্ঠ শিশুর জন্ম গ্রহনের প্রধান কারন তাই বাল্য বিয়ে প্রতিরাধে ও কাজ করতে হবে। প্রতিটি মায়ের প্রসব যেন হাস পাতাতালে হয় সে দিকে নজর রাখতে হবে। গর্ভকালীন সময়ে মা কী খাদ্য খাবে,কয় দিন পর পর চেকআপ করবে তা সম্পর্কে তাদের সচেতন করতে হবে জানাতে হবে তাদের।
আগামী ২৪-২৯ নভেম্বর সারা দেশের ন্যায় ভোলা জেলায় পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করা হবে।

LEAVE A REPLY