ভোলায় দুযোর্গ কালীন সময়ের পরিকল্পনা বিষয়ক কর্মশালা

0
317

স্টাফ রিপোর্টার,ভোলা নিউজ২৪ডটনেট।।ভোলায় দুযোর্গ চিত্রের উন্নয়ন ও সম্ভাব্য দুযোর্গ কালীন সময়ে করনীয় বিষয়ক পরিকল্পনা গ্রহন এর লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) ভোলা জেলা প্রশাসক এর মিলনায়তন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।


জেলা দুযোর্গ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে ও ইউনিসেফ এর সহযোগীতায় কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন জেলা ত্রান ও পুনবার্সন কর্মকর্তা এ বি এম আকরাম হোসেন । স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো: মাহামুদুর রহমান এর সভাপত্বিতে ওএলজিসি প্রকল্পের জেলা সমন্বয়কারী আব্দুস সালম এর উপস্থাপনায় কর্মশালায় উপস্থিত  থেকে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মো: সেলিম রেজা,অতিরিক্ত পুলিশ সুপার (সদর)এসএম মিজানুর রহমান, ইউনিসেফ এর প্রাগাম অফিসার আব্দুল জলিল,প্ল্যানিং এন্ড মনিটরিং অফিসার আল মমিন গোলাম সরোয়ার, চরফ্যাশন উপজেলার নির্বাহী কর্মকর্তা মো: রুহুল আমিন, শিশু বিষয়ক কর্মকর্তা মো: আখতার হোসেন, কোস্ট ট্রাস্ট এর আইইসিএম প্রকল্পের  প্রকল্প সমন্বয়কারী মো: মিজানুর রহহমান, ঢালচর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সালাম, সমাজসেবা অফিসার ইসমত আরা খানম, যুব সংগঠক ও চ্যানেল-২৪ জেলা প্রতিনিধি আদিল হোসেন তপু প্রমুখ ।
এসময় বক্তারা বলেন, ভোলা একটি দুযোর্গ প্রবন এলাকা। প্রতিবছর কোন না কোন দুযোর্গ এখানে আঘাত হানছে। এর সাথে যোগ হচ্ছে জলবায়ু পরিবর্তন এর প্রভাবে এর মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ধ্বংস হচ্ছে ব্যাপক জীবন ও সম্পদ। এছাড়াও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের জীবনমান, কৃষি, জীববৈচিত্র, স্বাস্থ্য, শিক্ষাসহ নানা খাত। এই দুযোর্গের সময়ে আমাদের নারী ও শিশুরা অধিক ঝুকিঁতে থাকে। তাই দুযোর্গ মোকাবেলায় আমাদের সচেতনতা ও সামর্থ্য বাড়াতে হবে। এর জন্য সরকারি বেসরকারি ভাবে সমন্বিত ভাবে প্রতিটি এলাকায় দুযোর্গ এর ঝুকিঁ হ্রাসে কাজ করতে হবে বলে জানান বক্তারা। যে কোন পরিকল্পনা গ্রহনের সময়ে নারী ও শিশুর অগ্রাধিকার দিয়ে আমাদের পরিকল্পনা গ্রহন করতে হবে বলে জানান।
উল্লেখ্য ভোলা দুযোর্গ মোকাবেলায় সরকারি হিসাবে ৬৫৭ টি সাইক্লোন শেল্টারও ২০ মজিব কেল্লা রয়েছে বলে কর্মশালায় জানানো হয়।

LEAVE A REPLY