ভোলার শিবপুরে ও পূর্ব ইলিশায় সিবিসিপিসি কিশোর-কিশোরী সমন্বয় সভায় বক্তারা- বাল্য বিবাহ বন্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে

0
606

আদিল হোসেন তপু:ভোলা নিউজ ২৪ ডটনেট :
বাল্য বিবাহ মুক্ত ইউনিয়ন গড়ার লক্ষ্যে নিয়ে ভোলার সদর উপজেলার শিবপুর ও পূর্ব ইলিশা ইউনিয়নে সিবিসিপিসি ও কিশোর-কিশোরী ক্লাবের পিআর দলের সদস্যদের নিয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।
বৃহস্পতিবার (২৩ নভেম্বর) পৃথক ২টি ইউনিয়নে ইউনিসেফের সহযোগিতায় ও কোস্ট ট্রাস্টের বাস্তবায়নে আইইসিএম প্রকল্পের মাধ্যমে এই সভা অনুষ্ঠিত হয়।
সকালে ভোলা শিবপুর ইউনিয়ন পরিষদে সমন্বয় সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন-শিবপুর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান রাজীব হাসান।
এসময় আরো উপস্থিত ছিলেন- শিবপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি এনামুল হক সেলিম, কোস্ট ট্রাস্টের বাস্তবায়নে আইইসিএম প্রকল্পের এডভোকেসিও মিডিয়া অফিসার আদিল হোসেন তপু, ইউনিয়ন সমন্বয়কারী আনজুমানারা,ইউপি সদস্য মোসলেউদ্দিন মসু,আব্দুল মন্নান,রতনপুর মাধ্যমিক বিদ্যায়ল সহকারী শিক্ষক ইমারুল ইসলাম খোকন,সমাজ সেবক আ: মালেক,ঈমাম মাওলানা জামাল উদ্দিন,ওয়ার্ড প্রমোটর ইয়াসমিন আক্তার, কিশোর-কিশোরী মধ্যে বক্তব্য রাখেন- ফারজানা আক্তার,রাছেল, আমজাদ প্রমুখ।
বিকালে পূর্ব ইলিশা ইউনিয়নে সভায়- প্রধান অতিথি ছিলেন ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আব্দুল বারেক।
এসময় আরো উপস্থিত ছিলেন-ইউনিয়ন সচিব মো: নোমান কোস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্পের টেনিং এন্ড মনিটরিং অফিসার মনিরুজ্জামান, গেইম ফেসিলেটর সুমন চন্দ্র দাস,ইউনিয়ন সনম্বয়কারী খাদিজা আক্তার, কোষ্ট ট্রাস্ট সিবিসিপিসি কমিটির ওয়ার্ড সভাপতি সায়েদ আলী,ইউপি সদস্য- আব্দুল মালেক,শাহ আলম শিকদার,ফখরুল আলম,স্বাস্থ্য সহকারী কামরুল আলম প্রমুখ।
এসময় বক্তারা বলেন-আমাদের দেশের সামাজিক ও অর্থনৈতিক কারনে সমাজের অধিকাংশ মেয়ের ১২-১৯ বছর বয়সের মধ্যে মেয়ের বাল্য বিয়ে হয়ে যায়। এই বিয়ের ক্ষেত্রে অনেক সময় মেয়েদের ইচ্ছার বিরুদ্ধে অভিবাকরা করে থাকে। ফলে সমাজের অশান্তির সৃষ্টি হয়। তাই বাল্য বিবাহ প্রতিরোধ করা না গেলে সমাজের কন্য শিশুদের জীবন সংকুচিত হয়ে পরবে। আর সরকারে দিন বদলের অঙ্গিকার ২০২১ সালের মধ্যে বাল্য বিবাহ মুক্ত বাংলাদেশ গড়া সম্ভব হবেনা। তাই বাল্য বিবাহ বন্ধে ইউনিয়নের প্রতিটি শ্রেনী পেশার মানুষদের সঙ্গে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।
এসময় বক্তারা বলেন, বাল্য বিবাহ সমাজের জন্য অভিশাপ। এর ফলে প্রতিনিয়ত সমাজে নারী নির্যাতন বেড়ে চলছে। তাই বাল্য বিবাহ রোধের জন্য শিশুর জন্মের ৪৫ দিনে মধ্যে জন্ম-নিবন্ধন করার আহবান জানান।

 

LEAVE A REPLY