বন ধ্বংসের জন্য দায়ী সমস্যা সমূহের সমাধান করলে জলবায়ু পরিবর্তন সক্ষমতা অর্জন সম্ভব হবে

0
170

ভোলা নিউজ২৪ডটনেট।।ভোলায় জলবায়ু পরির্বতনে সক্ষমতা অর্জনে প্রয়োজন উপকুলিয় বনায়ন এবং ম্যানগ্রোভ বন সংরক্ষন ও সম্প্রসারন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে ।

কোস্টট্রাস্ট সিজেআরএফ প্রকল্পের আয়োজনে বৃহস্পতিবার সকালে ভোলা জেলা পরিষদের সম্মেলন কক্ষে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

জেলা জলবায়ু ফোরামের সভাপতি মো: নুর ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আবদুল মমিন টুলু । বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপকুলিয় বন বিভাগের বিভাগিয় বন কর্মকর্তা ফরিদ মিঞা , ভোলা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও জেলা জলবায়ু ফোরামের সম্পাদক অধ্যক্ষ শাফিয়া খাতুন ।

সেমিনারের শুরুতে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সিজেআরএফ প্রকল্পের কোঅরডিনেটর- মনিটরিং এবং ইভালুয়েশন অফিসার ফারহা হাদীয়া।
কোস্ট সিজেআরএফ প্রকল্পের প্রোগ্রাম হেড আবুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন দক্ষিন প্রান্ত সম্পাদক এ্যাড নজরুল হক অনু ,ডেইলি ইন্ডিপেন্ডেন্ট ভোলা প্রতিনিধি এ্যাড কামাল উদ্দিন সুলতান , আর টিভির প্রতিনিধি অমিতাভ রায় অপু , ভোলা জেলা কৃষক লীগের সম্পাদক মামুনর রশিদ আল মামুন প্রমুখ, খাদিজা মিম প্রমুখ । অনুষ্ঠানে শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন জলবায়ু ফোরাম সদস্য মো: শরিফ হোসেন । গিতা পাঠ করেন সুকান্ত দে ।

প্রধান অতিথির বক্তবে ভোলা জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আবদুল মমিন টুলু বলেন ”গাছের বিকল্প কিছুই নেই। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বনায়ন বৃদ্ধি করতে হবে। উপকূলীয় বন প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে ভোলাবাসীকে রক্ষা করে চলেছে। ভোলার দক্ষিনে যদি এই বন না থাকত তা হলেকয়েক বছর যাতবত সংগঠিত বিভিন্ন ঘুর্ণিঝড়ে আরো বেশি ক্ষয়ক্ষতি হত । বর্তমানে বজ্রপাত এবং এই কারনে হতাহতের সংখা ব্যাপক পরিমানে বেরেছে । তাল গাছ বজ্রপাত প্রতিরোধ করে । কিন্তু বর্তমানে আমাদের দেশে তাল ও খেজুর গাছ বিলুপ্তির পথে । তাই আমাদের উচিত বেশি বেশি খেজুর ও তালগাছের চারা লাগতে হবে ।

LEAVE A REPLY