সু চির নিন্দা করলেন ডেসমন্ড টুটু

0
388

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা নোবেলজয়ী ডেসমন্ড টুটু রোহিঙ্গা নির্যাতন ও হত্যার ঘট্নায় মিয়ামনারের রাষ্ট্রীয় পরাদর্শদাতা অং সান সু চিকে নিন্দা জানিয়েছেন। তিনি রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধে সু চির প্রতি আহ্বান জানিয়েছেন।

শান্তিতে নোবেলজয়ী সু চির উদ্দেশে টুটু বলেন, ‘নীরবতার মূল্য অত্যন্ত চড়া।’

গতকাল বৃহস্পতিবার সামাজিক মাধ্যমে পোস্ট করা এক খোলা চিঠিতে এসব কথা বলেন আর্চবিশপ ডেসমন্ড টুটু। সু চিকে তিনি বলেন, ‘আপনার নীরবতা যদি এমন হয়, মিয়ানমারের উচ্চ পদে আসীন হওয়ার রাজনৈতিক মূল্য চুকানো, তবে নিশ্চিতভাবে এ মূল্যটা খুব চড়া।’

চিঠিতে সু চির উদ্দেশে টুটু উল্লেখ করেন, রাখাইন রাজ্যে ‘সহিংসতা’ ও ‘নিধনযজ্ঞ’ চলার কারণে তাঁর প্রিয় মানুষটির বিরুদ্ধে (সু চি) কথা বলতে বাধ্য করেছে। অথচ, তিনি সু চিকে অত্যন্ত প্রিয় এক বোনের মতো দেখেন এবং প্রশংসা করে থাকেন।

চিঠিতে ডেসমন্ড টুটু উল্লেখ করেন, ‘চার বছর ধরে আমার ডেস্কের ওপর আপনার একটি ছবি ছিল। যে ছবি আমায় মনে করিয়ে দিত, মিয়ানমারের জনগণের প্রতি অঙ্গীকার ও ভালোবাসা থাকার জন্য আপনাকে কতটা ত্যাগ স্বীকার এবং অবিচার সহ্য করতে হয়েছে। আপনি ন্যায়পরায়ণতার প্রতীক হয়ে উঠেছিলেন।’

সু চির উদ্দেশে টুটু আরো উল্লেখ করেন, ‘জনজীবনে আপনার উত্থানের পর রোহিঙ্গা সহিংসতা ইস্যুতে আমাদের উদ্বেগ প্রশমিত হয়েছিল। কিন্তু এখনো রোহিঙ্গাদের বিরুদ্ধে  ‘জাতিগত নিধনযজ্ঞ’ চলছে এবং অনেকের কাছে তা ‘গণহত্যা’, যা সম্প্রতি আরো বেড়ে গেছে।

একই সঙ্গে রোহিঙ্গাদের পক্ষে মুখ খোলার জন্য সু চির প্রতি আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। একই সঙ্গে তিনি রোহিঙ্গা জনগোষ্ঠীকে রক্ষার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করেছেন।

গত ২৫ আগস্ট রাতে রাখাইন রাজ্যে একসঙ্গে ২৪টি পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ‘বিদ্রোহী রোহিঙ্গাদের’ সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ) এই হামলার দায় স্বীকার করে। এ ঘটনার পর মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে।

গত দুই সপ্তাহে মিয়ানমার থেকে দুই লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

LEAVE A REPLY