ফরমালিনযুক্ত ফল-সবজিতে ক্ষতি নেই!

0
299

ভোলা নিউজ ২৪ডটনেট।। খাদ্যদ্রব্য সংরক্ষণে ফরমালিনের ব্যবহার নিয়ে দেশে ভ্রান্ত ধারণা আছে বলে দাবি করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অধ্যাপক ড. মোহাম্মদ গোলজারুল আজিজ। ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগের এই শিক্ষকের ভাষ্য, ফলমূল ও শাকসবজি সংরক্ষণ কিংবা সতেজ রাখতে ফরমালিন ব্যবহার ক্ষতিকর নয়। তবে প্রোটিনজাতীয় খাবার (মাছ-মাংস) সংরক্ষণে ফরমালিনের কিছুটা নেতিবাচক প্রভাব আছে।

গতকাল বৃহস্পতিবার সকালে বাকৃবিতে আয়োজিত ‘ডায়নামিক্স অব হ্যাজার্ডস ইন ফুড চেইন’ শীর্ষক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে অধ্যাপক ড. আজিজ এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের সম্মেলনকক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ড. আজিজ বলেন, ফরমালিন নিয়ে ভ্রান্ত ধারণা থাকায় প্রতিবছর প্রচুর পরিমাণে ফলমূল ও শাকসবজি ধ্বংস করা হচ্ছে। আসলে খাদ্য নিয়ে আমাদের সচেতনতা বাড়ানো উচিত। খাদ্যে ব্যবহৃত বিভিন্ন রাসায়নিক স্বাস্থ্যের ক্ষতি করছে কি না বা কতটুকু ক্ষতি করছে, তা সাধারণ মানুষ জানে না। তিনি আরো বলেন, ‘খাদ্যদ্রব্যে রাসায়নিকের প্রভাব জানতে আমরা বেশ কয়েকটি গবেষণা করেছি। এসব গবেষণায় দেখা গেছে, ফলমূল ও শাকসবজিতে নির্দিষ্ট পরিমাণ ছত্রাকনাশক রাসায়নিক ব্যবহার করলে তা স্বাস্থ্যের ক্ষতি করে না। তা ছাড়া ফল পাকানোর জন্য ০.০৬ পিপিএম পর্যন্ত কার্বাইড ব্যবহারে কোনো ক্ষতি নেই।’

ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগের প্রধান ড. মো. আনিছুর রহমান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন অধ্যাপক ড. খান মো. হাসানুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মিয়ার উদ্দিন ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. মাহফুজুল হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাদিহা সুলতানা।

 

LEAVE A REPLY