পূর্ব ইলিশা ইউনিয়নের চেয়ারম্যানের বিরুদ্ধে জেলেদের চাল আত্মসাতের অভিযোগ! জেলেদের বিক্ষোভ 

0
678

স্টাফ রিপোর্টার ॥ মা ইলিশ রক্ষায় চলছে ২২দিনের অভিযান। ভোলার সকল ইউনিয়নে জেলেরা পেয়েছে বরাদ্ধকৃত পূর্নবাসনের চাল।আর  ভোলা সদর উপজেলার পূর্ব ইলিশা ইউনিয়নে জেলেরা বরাদ্ধকৃত পূর্নবাসনের চাল না পাওয়ায় বিক্ষোভ করেছে। ১৫ অক্টোবর বিকালে পূর্ব ইলিশা ইউনিয়নের মেঘনা নদীর তীরে এই বিক্ষোভ করে জেলেরা। বিক্ষোভ মিছিলে জেলেরা জানায়, পূর্ব ইলিশা ইউনিয়নে ২৪০ জেলের জেলে কার্ড থাকলেও এবার শুধু ১০০ জেলে পেয়েছে পূর্নবাসনের চাল। তাও ৪০ কেজি পাওয়ার কথা থাকলেও চাল বিতরনে কেউ পেয়েছে ১২ কেজি কেউ ১৩ কেজি কেউবা ১৫ কেজি। অভিযান চলছে আমরা ছেলে সন্তানের মুখে ভাত তুলে দেওয়ার জন্য বাধ্য হয়ে নদীতে যাই। তাও আবার পুলিশ,কোষ্টগার্ডের হাতে আটক হই। হয় জেল নয়তো গুনতে হয় জরিমানা। জেলেরা অভিযোগ করে বলেন, পূর্ব ইলিশা ইউনিয়নের চেয়ারম্যান হাসান আহমেদ হাসান মিয়া জেলেদের কার্ড নিয়ে গেছেন চাল দেওয়ার জন্য। কিন্তু সবাই চাল পায়নি,এখনো বাকি থাকা ১৪০ জেলের কার্ড ইউনিয়ন পরিষদে। ১২-১৫ কেজি করে চাল বিতরন করছে বাকি চাল কোথায় যাচ্ছে? এছাড়া নতুন করে ট্যাক্স নাম দিয়ে প্রত্যেক জেলে ঘর থেকে ৫০০ থেকে ৭০০ টাকা চাঁদা দাবি করছে। জেলেরা জানায়, মা ইলিশ রক্ষায় আমরাও নদীতে যেতে চাই না কিন্তু কী করবো ? যদি পূর্নবাসনের চাল না পাই তবে বাধ্য হয়েই নদীতে যেতে হবে। পেটে ভাত না থাকলে,খুধা অভিযান মানে না।
উল্ল্যেখ্য, এরআগেও গত বছর অভিযানের সময় পূর্নবাসনের চাল আত্মসাৎ এর অভিযোগ উঠে পূর্ব ইলিশা ইউনিয়নের চেয়ারম্যান হাসান আহমেদ হাসান মিয়ার বিরুদ্ধে। জেলে এবং ইউনিয়ন  পরিষদ ও হাসান মিয়ার সমর্থকদের মধ্যে সংঘর্ষেও ঘটনাও ঘটে চাল বিতরন নিয়ে।
জেলেরা সমস্যা সমাধানে বিক্ষোভ মিছিল থেকে জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক সহ সহ ভোলা-১ আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদের দৃষ্টি কামনা করেন।

LEAVE A REPLY