আফগানিস্তান ত্যাগ করা যুক্তরাস্ট্রের জন্য মারাত্মক  ভুল: পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুইদ ইউসুফ

0
7

ইন্টারন্যাশনাল ডেস্ক।।  আফগানিস্তান ত্যাগ করা যুক্তরাস্ট্রের জন্য মারাত্মক  ভুল: পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুইদ ইউসুফ

পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) ড. বৃহস্পতিবার ইউসুফ বলেছেন, “পাকিস্তান একটি স্থিতিশীল ও শান্তিপূর্ণ আফগানিস্তানের জন্য বিশ্বের সাথে কাজ করছে।”
ইসলামাবাদের সংখ্যালঘু কর্মীদের ডিরেক্টর ক্রিসোচা এবং সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির নেতৃত্বে চার সদস্যের মার্কিন প্রতিনিধি দলের সাথে কথা বলার সময় এনএসএ এই মন্তব্য করেছে। মুইদ ইউসুফ বলেন, আরেকটি শরণার্থী সংকট এড়াতে বিশ্বকে গঠনমূলকভাবে আফগান তালেবানের সঙ্গে যুক্ত হতে হবে। পাকিস্তান ধারাবাহিকভাবে বলে আসছে যে যদি আন্তর্জাতিক সম্প্রদায় পূর্ববর্তী শাসনের পতনের পর আফগানিস্তানকে পরিত্যাগ করে, তাহলে এটি একটি মানবিক সংকটের দিকে নিয়ে যেতে পারে এবং এই অঞ্চলকে আরও অস্থিতিশীল করতে পারে।
তিনি যোগ করেছেন যে পাকিস্তান একটি স্থিতিশীল ও শান্তিপূর্ণ আফগানিস্তানের জন্য বিশ্বের সাথে সমন্বয় করছে। কারণ, উভয় পক্ষই আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়ন ও চ্যালেঞ্জের আলোকে সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে যুদ্ধবিধ্বস্ত দেশের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। তারা পাকিস্তান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে কৌশলগত সম্পর্ক উন্নয়নের গুরুত্ব এবং সহযোগিতার সব ক্ষেত্রে সম্পর্ক জোরদার করার জন্য তাদের দৃঢ়সংকল্প নিয়েও মতবিনিময় করেন।
অক্টোবরের শুরুতে, মার্কিন উপ-রাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যানের সাথে বৈঠকের সময়, এনএসএ মোয়েড বলেছিলেন যে আফগানিস্তানের নতুন অন্তর্বর্তী সরকারের সাথে আন্তর্জাতিক সম্প্রদায়ের কথা বলা এবং যোগাযোগ করা দরকার। অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য, আঞ্চলিক নিরাপত্তা এবং আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। মার্কিন প্রতিনিধিদল আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের এবং প্রত্যাহারের সময় আফগান শরণার্থীদের সহায়তায় পাকিস্তানের ভূমিকার প্রশংসা করেছে।

LEAVE A REPLY