পরমাণু বিদ্যুৎকেন্দ্র নিয়ে আতঙ্কের কিছু নেই: প্রধানমন্ত্রী

0
353

ভোলা নিউজ ২৪ ডট নেট : পরমাণু বিদ্যুৎকেন্দ্রে সুরক্ষায় সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে জনগণের জন্য যেন কোনো ঝুঁকি সৃষ্টি না হয়, সেই বিষয়ে সর্বোচ্চ সতর্কতা গ্রহণ করা হয়েছে। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এখন অনেক আধুনিক প্রযুক্তি এসেছে। তাই এ নিয়ে কোনো সমস্যা হবে বলে মনে করি না। শনিবার দুপুরে পাবনার রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট নির্মাণে কনক্রিট ঢালাই কাজ উদ্বোধন করে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এখানে যারা কাজ করবেন সেসব ইঞ্জিনিয়ারদের রাশিয়ায় প্রশিক্ষণ দেয়া হচ্ছে। নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর আলাদা একটি ইউনিট গড়ে তোলা হচ্ছে। তারা বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা দেবে। এ নিয়ে অনেক প্রশিক্ষণ চলছে। কাজেই কেনো সমস্যা হবে বলে আমি মনে করি না। রাশিয়ার সর্বাধুনিক জেনারেশন থ্রি রিঅ্যাক্টর দিয়ে তৈরি হচ্ছে এই বিদ্যুৎকেন্দ্র। তাই এ নিয়ে আশঙ্কার কিছু নেই।

সরকার দেশের প্রত্যেকটি মানুষের ঘরে ঘরে বিদ্যুতের আলো পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা বাড়ানোর মহাপরিকল্পনার অংশ হিসেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। তিনি আশা প্রকাশ করেন, ২০২৩-২৪ সাল নাগাদ এ কেন্দ্রের দু’টি ইউনিট থেকে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।

উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ৩২তম দেশ হিসেবে বাংলাদেশ পরমাণু শক্তির দেশ হিসেবে আত্মপ্রকাশের সুযোগ পেয়েছে। আমাদের এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে। যেকোন দুর্যোগে যেন এই বিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্থ না হয় সে বিষয়েও আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছি।

শেখ হাসিনা আরো বলেন, আমরা কারো কাছে হাত পেতে নয়, মাথা উঁচু করে চলবো। কারো সাথে বৈরিতা নয় সকলের সাথে বন্ধুত্ব জাতির পিতার এই পররাষ্ট্র নীতি নিয়ে আমরা এগিয়ে চলেছি। জাতির পিতা বলেছিলেন, আমাদের কেউ দাবায়ে রাখতে পারবা না। আমরা জাতির পিতার সেই লক্ষ্য বাস্তবায়নে কাজ করে যাচ্ছি।

রাশিয়ান ফেডারেশনের উপ-প্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেজ ওসমান।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে পুরো প্রকল্পটি তুলে ধরে স্বাগত বক্তব্য দেন। এ সময় মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্যবৃন্দ এবং এনার্জি রেগুলেটরি কতৃর্পক্ষের সদস্যবৃন্দ, ভারত থেকে আগত জ্যেষ্ঠ পরমাণু বিষয়ক কর্মকর্তাবৃন্দ, তিন বাহিনী প্রধানগণ এবং পদস্থ সামরিক এবং বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY