জেগে উঠা চরের সর্বোৎকৃষ্ট ব্যবহার করা হবে

0
389

অমি আহামেদ/ভোলা নিউজ ২৪ ডট নেটঃ  প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ বলেছেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চরের জেগে ওঠা ভূমির সর্বোৎকৃষ্ট ব্যবহার করা হবে। এ অঞ্চলে প্রচুর প্রাকৃতিক সম্পদ লুকিয়ে রয়েছে। যার মাধ্যমে এখানকার মানুষের আয় রোজগার বৃদ্ধি ও নতুন কর্মসংস্থান সৃষ্টি করা হবে।

শুক্রবার (০১ ডিসেম্বর) দুপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ‘ভোলা জেলার চরাঞ্চলের উন্নয়নের লক্ষ্যে সমন্বয় সভা’য় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সভায় বিশেষ অতিথি ছিলেন, পানি সম্পদ মন্ত্রণালয় সচিব ড. জাফর আহমেদ, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব মো. ইসতিহাক
আহমেদ, ভূমি সচিব আব্দুল জলিল, স্থানীয় সরকার বিভাগ সচিব আব্দুল মালেক, বেজা’র চেয়ারম্যান পবন চৌধুরী।

তিনি আরো বলেন, চরগুলোতে অর্থনৈতিক সমস্যার কারণে লেখা-পড়ার হার কম। তাই এ সম্পদের সঠিক ব্যবহারে শিক্ষার হার যেমন বাড়বে তেমনি কর্ম সৃজন হবে। একইসঙ্গে বিচ্ছিন্ন এসব অঞ্চল বিদ্যুতায়নের আওতায় আনা হবে।

আবুল কালাম আজাদ বলেন, বরিশাল বিভাগের মধ্যে ভোলা অত্যন্ত সম্ভাবনাময় একটি অঞ্চল। এখানে যে পরিমাণ ভূমি রয়েছে, তা দিয়ে সারাদেশের শিল্প কারখানার বিপুল চাহিদা মিটানো সম্ভব হবে।

এসময় প্রধান অতিথি জেলার সব সম্ভাবনাময় চরাঞ্চলগুলোর তালিকা সংশ্লিষ্ট কার্যালয়ে পাঠানোর জন্য জেলা প্রশাসককে নির্দেশ দেন। আগামী ৭দিনের মধ্যে বৃহৎ ৫টি চরের তালিকা ও এক মাসের মধ্যে বাকি চরগুলোর তালিকা পাঠানোর জন্য বলেন তিনি।

সভায় আরো বক্তব্য রাখেন-জেলা প্রশাসক মোহা. সেলিম উদ্দিন, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী শাখোয়াত হোসেন, বন
কর্মকর্তা মো. ফরিদ মিয়া, পল্লী বিদ্যুৎ সমিতির জিএম কেফায়েতউল্লাহ, পটুয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক মো. হেমায়েত উদ্দিন।

LEAVE A REPLY