গিলানীর মৃত্যু বার্ধক্যজনিত কারণ না পরিকল্পিত হত্যাকান্ড ?

0
10

পহেলা সেপ্টেম্বর সন্ধ্যায়, গিলানীর ছেলে নাসিম তার সাথে ছিলেন। বার্ধক্যজনিত ও দীর্ঘদিন গৃহবন্দি থাকার পর অসুস্থ্য হয়ে পড়েন এ বর্ষীয়ান নেতা। রুটিন অনুযায়ী প্রতিদিন রাতে তাকে ওষুধে খাওয়ানোর পাশাপাশি শরীর ম্যাসেজ করা হতো।

সন্তান এবং পরিবারের মঙ্গল সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন। “তার অবস্থা ভালো ছিল, আল্লাহকে ধন্যবাদ,” নাসিম স্মরণ করিয়ে দিল। “এমন ছিল না যে তিনি খুব অসুস্থ ছিলেন এবং আমাদের বাড়িতে থাকা উচিত ছিল।” নাসিম তার বাবার গিলানি তার হাত শক্ত করে ধরেছিল। নাসিম তাকে তার স্বাস্থ্য সম্পর্কে জিজ্ঞাসা করলে, গিলানি উত্তর দিয়েছিলেন আমি ভাল আছি, আলহামদুলিল্লাহ।” শীঘ্রই, সুস্থ্য হয়ে উঠবো। পরে নাসিম নামাজের জন্য চলে গেল। তিনি ফিরে আসার পর, সাহায্যকারী নাসিমের কাছে ছুটে আসেন: “দয়া করে তাড়াতাড়ি আসুন, আমি দেখছি কিছু ঠিক নেই।” গিলানি তখন হঠা অসুস্থ্য হয়ে পড়ে। রাত ৯টার সময় নাসিম এবং পরিবারের অন্যান্য সদস্যরা গিলানিকে তার বিছানায় রেখে অক্সিজেন দিয়ে রাখেন। তার পালস অক্সিমিটার দিয়ে পরীক্ষা করার পরে তার অক্সিজেনের মাত্রা ৬০এ নেমে আসে। গিলানির চিকিৎসা সহকারী ওমর দেখতে পান যে অবস্থা “ভাল ছিল না”। দ্রুত তাকে হাসপাতালে নেয়ার দরকার ছিলো কিন্তু,পুলিশ তাদের অনুমতি দিচ্ছিল না, সোশ্যাল মিডিয়ায় বিষয়টি ছড়িয়ে পড়ার আগেই সরকারবাহিনী ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়। সরকারি বাহিনী উপত্যকায় ব্যারিকেড দিয়ে রাখে। রাস্তায় রাস্তায় বাড়ানো হয় সেনা টহল। গিলানি কয়েক দশক ধরে বসবাস করেছিলেন। সেখানে দেশি বিদেশী প্রেস নিষিদ্ধ ছিল। দ্রুত হাসপাতালে নিতে না পারায় রাতেই মারা যায় সৈয়দ শাহ আলী গিলানী। কাশ্মীরের কেউ যাতে তার বাসায় আসতে না পারে সে ব্যবস্থা আগেই করে রেখেছিলো দখলদারবাহিনী।

 

গভর্নরের প্রশাসনের হাতে থাকা কাজটি ছিল এড়িয়ে যাওয়া হয়। নয়াদিল্লি সরাসরি উপেক্ষা করে। কয়েকজন অফিসার ছাড়া, যারা ইতিমধ্যেই তাঁর বাসভবনে ছিলেন, কেউই দাফনের জায়গাটি জানতেন না। নাসিম বলেন, “পুলিশ ইতিমধ্যেই  আমাকে বলেছিলেন যে তারা কোনও বিতর্কিত সমস্যা তৈরি করতে চান না এবং এমন কোনও রক্তপাত নেই যা আমি তাকে বলেছিলাম যে কীভাবে রক্তপাত হবে? “আমরা নিরীহ মানুষ এবং অস্ত্র আপনার সাথে,  তাহলে আমরা কিভাবে রক্তপাত সৃষ্টি করব? আমরা কখনই কামনা করব না এই ঘটতে। আমরা এটি শান্তিপূর্ণভাবে করতে চাই এবং আমরা সহযোগিতা করব কিন্তু আমাদের সময় দিন। বার বার আকুতি করার পরও তারা কোন কথা শুনেনি ” “আইজিপি বললেন, আসুন দেখি আপনাদের কত সময় লাগবে। যাইহোক, একজন এসএসপি পদমর্যাদার কর্মকর্তা, যিনি তার সাথে ছিলেন, তিনি আরো আক্রমণাত্মক ছিলেন। তিনি আমাকে এক ঘন্টার মধ্যে গিলানীকে দাফন করতে  হবে জানিয়ে দেন। আমরা জিজ্ঞাসা করলাম কিভাবে এটি এক ঘন্টার মধ্যে করা সম্ভব? এবং আপনি আমাদের বলছেন তাকে অন্ধকারে কবর দিতে? আমরা এটি দিনের আলোতে করব।” তার বাড়ির ভিতরে, গিলানীর ঠান্ডা দেহ, পাকিস্তানের পতাকায় মোড়ানো, যেহেতু তিনি দৃ়ঢ়ভাবে পাকিস্তানপন্থী ছিলেন এবং একবার একটি গণ সমাবেশে একটি প্রধান স্লোগান তুলেছিলেন: “আমরা পাকিস্তানি এবং পাকিস্তান আমাদের”। তার মৃতদেহ কয়েকজন আত্মীয় দ্বারা বেষ্টিত ছিল, যখন পুরুষ, মহিলা এবং শিশুরা কাঁদছিল। কিছু সময় পরে, অন্যান্য অফিসাররা এসে লাশ  নিয়ে যায়। নাসিম আবার  ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলার দাবি জানান।  কিন্তু তা দেয়া হয়নি।, আধা সামরিক বাহিনীর সদস্যরা বাড়ির আঙ্গিনায় ছিলেন এবং পুলিশ সদস্যরা সেই কক্ষে এসেছিলেন, যেখানে মৃতদেহ রাখা হয়েছিল।  গিলানীর ছেলে নাসিম বলেন, “যখন তারা লাশ নিয়ে যাওয়ার জন্য চাপ দিচ্ছিল

অন্যান্য সদস্যদের নিয়ে কবর দেখতে যান। নাসিম বলেন, “আমরা কিছু লোকের সাথে দেখা করেছি যারা দাফনে অংশ নিয়েছিল।”

পরিবার বলেছিল, গিলানিকে ঈদগাহে “কাশ্মীরের শহীদদের” পাশে দাফন করতে চেয়েছিলেন। শেষ ইচ্ছা তার পূরণ হয়নি কারণ সে চেয়েছিলেন হিন্দুস্তান থেকে কাশ্মীর আলাদা হোক।

 

লেখক ও সাংবাদিক জীবন আহমেদ সরকার

LEAVE A REPLY