জাতিসংঘে  কাশ্মীর বিরোধ উত্থাপনের জন্য ইমরান খানের প্রশংসা কাশ্মীরি নেতাদের 

0
12
ভারতের অবৈধ দখলকৃত জম্মু ও কাশ্মীরে, হুরিয়ত নেতৃবৃন্দ এবং সংগঠনগুলি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে জাতিসংঘ সাধারণ পরিষদে তার ভাষণে কাশ্মীর বিরোধ এবং ভূখণ্ডে ভারতীয় রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ উত্থাপনের জন্য প্রশংসা করেছে।
প্রবীণ হুরিয়ত নেতা, গোলাম মুহাম্মদ খান সোপোরি পুলওয়ামায় একটি সভায় বিশেষ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে জাতিসংঘ সাধারণ পরিষদে তার ভাষণে কাশ্মীর বিরোধ তুলে ধরার জন্য ধন্যবাদ জানান।
তিনি বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদে ইমরান খান যেভাবে কাশ্মীর বিরোধ নিয়ে কথা বলেছেন তা প্রশংসনীয়। তিনি আরও বলেন, ইমরান খান অত্যন্ত সাহসী ও কার্যকর পদ্ধতিতে কাশ্মীরিদের প্রতিনিধিত্ব করেছেন এবং দখলকৃত ভূখণ্ডের বর্তমান বিশৃঙ্খল পরিস্থিতি সম্পর্কে বিশ্বকে অবহিত করেছেন।
তেহরিক-ই-মুজাহামতের চেয়ারম্যান বিলাল আহমেদ সিদ্দিকী শ্রীনগরে জারি করা এক বিবৃতিতে ইমরান খানকে জাতিসংঘে কাশ্মীরের জনগণের অস্পষ্ট ওকালতি করার জন্য ধন্যবাদ জানান।
তিনি বলেন, কাশ্মীর বিরোধে স্টেকহোল্ডার হিসেবে বিশ্বের প্রতিটি ফোরামে এই সমস্যা উত্থাপন করার অধিকার পাকিস্তানের রয়েছে। ইমরান খান যেভাবে নয়াদিল্লির হাতে কাশ্মীরের ভয়াবহ পরিস্থিতি তুলে ধরেছেন এবং কাশ্মীরে ভারতের ফ্যাসিবাদী দমনমূলক এবং নিপীড়নমূলক বর্বরতার নিন্দা করেছেন তা ব্যাপক প্রশংসার দাবি রাখে।
“আমি কাশ্মীরের মানুষের সত্যিকারের অনুভূতি, যন্ত্রণা এবং আত্মত্যাগের প্রতিনিধিত্ব করার জন্য পাকিস্তান, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাতে এই সুযোগটি গ্রহণ করি। আমরা নিশ্চিত যে পাকিস্তান সক্রিয়ভাবে কাশ্মীরের জনগণের ন্যায্য কারণে তাদের নৈতিক, রাজনৈতিক এবং কূটনৈতিক সমর্থন অব্যাহত রাখবে।
জম্মু ও কাশ্মীর কর্মচারী আন্দোলনের ভাইস চেয়ারম্যান ইমতিয়াজ ওয়ানি ইসলামাবাদে জারি করা এক বিবৃতিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ জানিয়ে বলেন, কাশ্মীরিদের আত্মনিয়ন্ত্রণের অধিকার নিয়ে পাকিস্তানের ত্যাগ ও প্রচেষ্টা অবিস্মরণীয়।
তিনি বলেন, কাশ্মীর বিরোধের একটি গুরুত্বপূর্ণ দল হিসেবে পাকিস্তান প্রথম দিন থেকেই কাশ্মীরের জনগণের আকাঙ্খাকে সামনে রেখে এবং জাতিসংঘের প্রাসঙ্গিক রেজুলেশন অনুসারে এর সমাধানের জন্য নৈতিক, রাজনৈতিক ও কূটনৈতিক সমর্থন বাড়িয়েছে।
তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে কাশ্মীর বিরোধ তুলে ধরার জন্য তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকেও স্বাগত জানান।
জম্মু ও কাশ্মীর ম্যাস মোমেন্টের ভাইস চেয়ারম্যান, আবদুল মজিদ মীর ইসলামাবাদে তার বিবৃতিতে বলেছেন, জাতিসংঘ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রীর ভাষণ, পররাষ্ট্রমন্ত্রী, শাহ মেহমুদ কুরেশির কূটনীতি এবং পাকিস্তানের প্রতিনিধি সায়মা সেলিম কাশ্মীরি জনগণের আকাঙ্ক্ষা ব্যক্ত করেছেন। ছবি সংগৃহীত
তিনি বলেন, পাকিস্তানের আন্তরিক প্রচেষ্টার ফসল যে ভারতের অবৈধ দখলের বিরুদ্ধে কাশ্মীরিদের বৈধ আন্দোলন আন্তর্জাতিক সম্প্রদায়ের নৈতিক, রাজনৈতিক ও কূটনৈতিক সমর্থন লাভ করছে এবং দখলকৃত ভূখণ্ডে ভারত তার বর্বরতার জন্য বিশ্বকে নিন্দা করছে ।
দৈনিক ডন থেকে ভাষান্তর করে প্রতিবেদন জীবন আহমেদ সাংবাদিক কলামিষ্ট

LEAVE A REPLY