রাখাইনের ১৭৬ রোহিঙ্গা গ্রাম এখন জনশূন্য

0
490

ভোলা নিউজ ২৪ ডটনেট : মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা অধ্যুষিত ১৭৬টি গ্রাম এখন জনমানবশূন্য। মিয়ানমারের প্রেসিডেন্টের দফতরের মুখপাত্রের বরাত দিয়ে ভারতের দৈনিক হিন্দুস্তান টাইমস জানায়, চলমান সেনা অভিযানে গ্রামগুলোর বাসিন্দারা পালিয়ে গেছে।

প্রেসিডেন্টের দফতরের মুখপাত্র জ হতয় এক বিবৃতিতে বলেন, রাখাইন রাজ্যের তিনটি শহরতলি এলাকায় সর্বমোট ৪৭১টি গ্রাম রয়েছে। এর মধ্যে ১৭৬টি গ্রাম এখন জনমানবশূন্য। অন্য ৩৪টি গ্রাম থেকেও কিছু কিছু রোহিঙ্গা পালিয়েছে। রাখাইনে সন্ত্রাস দমনের নামে অভিযানে হাজার হাজার রোহিঙ্গা হত্যা, বাড়ি-ঘরে অগ্নিসংযোগ ও বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাওয়ার জেরে এমন পরিস্থিতি দেখা দিয়েছে।

রোহিঙ্গাদের ফিরে যেতে হবে, বাংলাদেশে আশ্রয় মানবতার খাতিরে সাময়িক এ বিষয়ে মুখপাত্র বলেন, অবিলম্বে ফিরে আসার কোনো সুযোগ নেই। আর যারা ফিরতে চান তাদের যাচাই-বাছাই করা হবে, এরপরই তারা অনুমতি পাবেন।

বিশ্বনেতাদের আহ্বানের পরও কেন এমন নিধন অভিযান চলছে, এ বিষয়ে তিনি রোহিঙ্গা ইস্যু এড়িয়ে জবাবে বলেছেন, প্রথমত রাখাইন একটি সন্ত্রাসবাদের রাজ্য, সেগুলো দমন করতেই অভিযান।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের সভায় যোগ দিচ্ছেন না দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। রোহিঙ্গাদের ওপর নির্যাতনের কারণে বৈশ্বিকভাবে নানা সমালোচনার মুখোমুখি পড়ে শান্তিতে নোবেলজয়ী সু চি এই সভা বর্জন করলেন। তার পরিবর্তে থাকবেন দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট হেনরি ভান থিও।

নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গা উদ্বাস্তুদের সংখ্যা প্রায় চার লাখ। এছাড়া সহিংসতায় দেশটিতে প্রাণ গেছে তিন হাজারের বেশি মানুষের।

গত ২৪ অগাস্ট রাতে মিয়ানমারের রাখাইনে কয়েকটি পুলিশ ফাঁড়ি ও একটি সেনা ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর সেখানে সেনা অভিযান শুরু হয়। তখন থেকেই বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গা শরণার্থীদের স্রোত চলছে। মঙ্গলবার পর্যন্ত পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা তিন লাখ ৭০ হাজার ছাড়িয়ে গেছে বলে জাতিসংঘ কর্মকর্তারা ধারণা করছেন।

LEAVE A REPLY