করোনা জয়ে আশা জাগালো এভিগানের সাফল্য

0
381

ভোলা নিউজ২৪ডটকম।। জাপানের বিশ্ব বিখ্যাত বহুমাত্রিক বাণিজ্যিক প্রতিষ্ঠান ফুজিফিল্ম-এর চিকিৎসা ও স্বাস্থ্য বিষয়ক সংস্থা হোল্ডিংস কর্পসের হাত ধরে বিশ্বের জন্যে এলো আশার বাণী।

কোভিড-১৯ চিকিৎসায় তাদের উদ্ভাবিত প্রতিষেধকটির পরীক্ষামূলক প্রয়োগের প্রথম ধাপ সফল হয়েছে। আর শীঘ্রই শুরু হতে যাচ্ছে দ্বিতীয় ধাপের পরীক্ষামূলক প্রয়োগ।

শুক্রবার (১০ এপ্রিল) মার্কিন বার্তা সংস্থা দ্য নিউ ইয়র্ক টাইমস প্রকাশিত প্রতিবেদনের তথ্য মতে, বিশ্বের জন্য আশা জাগানিয়া এই সাফল্যের কথা আনুষ্ঠানিকভাবেই ঘোষণা করেছে কর্প।

করোনাভাইরাস মহামারীর শুরু থেকেই যে কয়টি প্রতিষ্ঠান এর প্রতিষেধক উদ্ভাবনে কাজ করে যাচ্ছে, তাদের একটি হোল্ডিংস কর্প।

প্রতিষ্ঠানটি জানিয়েছে যে এটি যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ রোগীদের জন্য তার অ্যান্টি-ফ্লু ড্রাগ এভিগান (Avigan-ড্রাগন)-এর দ্বিতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়াল শুরু করতে যাচ্ছে। এ পর্যায়ে আরো অধিক সংখ্যক ভলেন্টিয়ারের দেহে প্রতিষেধকটির পরীক্ষামূলক প্রয়োগ ঘটানো হবে।

বৃহস্পতিবার এই পরীক্ষাটি পরিচালনার জন্য ব্রিগাম হাসপাতাল, ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল এবং ম্যাসাচুসেটস মেডিকেল স্কুল, ইউনিভার্সিটির সহযোগিতায় প্রায় ৫০ জন করোনা আক্রান্ত রোগিদের একটি স্বেচ্ছাসেবক দলের তালিকাও নির্ধারিত হয়েছে।

করোনার প্রতিষেধক হিসেবে এখন পর্যন্ত আলোচনার শীর্ষে থাকা ঐতিহ্যবাহি ফুজিফিল্মের এই প্রতিষেধকে আস্থা বিশ্বব্যাপী সকলেরই। নিরবে তাই আলোচিত হওয়ার চেয়ে কার্যকারীতায় মন দেয় ফুজি। সব কিছু ঠিক থাকলে আর দুটি ধাপের সাফল্য অর্জনের মধ্যদিয়ে এভিগান নামক ফুজির এই জীবন রক্ষাকারী ড্রাগনই (এভিগানের জাপানি অর্থ) হয়ে ওঠতে যাচ্ছে করোনার বিরুদ্ধে দুর্বার যোদ্ধা। আর তারই প্রত্যাশায় রয়েছে বিশ্ববাসী।

এসকে

LEAVE A REPLY