ভোলায় নারী ও শিশুর প্রতি যৌন সহিংসতার প্রতিবাদে মানববন্ধন, বিক্ষোভ মিছিল

0
254

আদিল হোসেন তপু।। নারী ও শিশুর প্রতি যৌন সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচির অংশ হিসাবে ভোলায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

আজ ৩ সেপ্টম্বর (মঙ্গলবার) সকালে ভোলা প্রেসক্লাবের সামনে “সইবো নাকো আমরা আর, নারী ও শিশুর উপর অত্যাচার”, “এই হোক অঙ্গীকার,নারী ও শিশু নির্যাতন নয় আর”,“যৌন আক্রমন আর না” স্লোগানগুলোকে সামনে রেখে মানবন্ধন অনুষ্ঠিত হয়। যার আয়োজন করেন, তারুন্যের কন্ঠস্বর প্লাটফর্ম,কোষ্ট ট্রাস্ট ও ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ। এসময় মানবন্ধনে সামাজিক সংগঠন,এনজিও কর্মী,সাংবাদিক,রাজনৈতিক ব্যাক্তিত্ব সহ শিক্ষার্থীরা একাত্বতা পোষন করেন।

এসময় মানবন্ধনে তারুন্যের কন্ঠস্বর প্লাটফর্মের জেলা সমন্ময়কারী আদিল হোসেন তপুর সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদ ভোলা জেলা সম্পাদক ও সহকারী অধ্যাপিকা জিনাত রেহানা,নারী নেত্রী বিলকিছ জাহান মুনমুন,কোষ্ট ট্রাস্টের আইইসিএম প্রকল্পের প্রকল্প সমন্ময়কারী মিজানুর রহমান, ভোলা থিয়েটারের সম্পাদক আবিদুল আলম,আইসিডিএস এর নির্বাহী পরিচালক মুর্তুজা খালেদ,কোষ্ট ট্রাস্টের আইইসিএম প্রকল্পের সহকারী প্রকল্প সমন্ময়কারী দেবাশিষ মজুমদার,মাছরাঙা টিভির জেলা প্রতিনিধি হাসিবুর রহমান,সহকারী শিক্ষক মিজানুর রহমান,জাগো নারীর নারী নেত্রী মর্জিনা বেগম প্রমুখ।

এসময় বক্তারা বলেন, বর্তমানে দেশের নানা স্থানে নারী ও শিশুর প্রতি যৌন সহিসংসতার ঘটনা দিনদিন বেড়েই চলেছে। এই ধরনের ঘটনার রেশ ধরে মৃত্যু ও হত্যার মতো ঘটনাও ঘটছে। নারী ও শিশু নির্যাতনের ঘটনাগুলোকে দ্রুত বিচার ট্রাইবুনালে নিয়ে দৃষ্টান্তমূলক শাস্তির মাধ্যমে বিচারের দাবী জানান বক্তারা। নারীর উপর যেকোন ধরনের নির্যাতন ও সহিংসতার বিরুদ্ধে সোচ্চার হয়ে রুখে দাঁড়াতে হবে। কোন অবস্থায়ই আমরা সঙ্কুচিত হব না, ভীত হব না, পিছপা হব না। এছাড়া,নারী ও শিশু নির্যাতনের মতো ঘটনায় কেউ রাজনৈতিক প্রভাব খাটানোর চেষ্টা করলে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান বক্তারা।

মানববন্ধন শেষে একই দাবীতে একটি বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিন করে। কর্মসূচিতে অংশ নেয় ইউনিসেফ, কোষ্ট ট্রাষ্ট,নারীপক্ষ,তারুন্যের কন্ঠস্বর প্লাটফর্ম,ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ,আভাস,বাংলাদেশ মহিলা পরিষদ, আঙিনা মহিলা সংস্থা,জাগো নারী সহ বিভিন্ন সংস্থা।

একই দাবীতে ভোলার চরফ্যাশন উপজেলায় তারুন্যের কন্ঠস্বর প্লাটফর্মের আয়োজনে মানবন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। যাতে অংশ নেয় স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠন সহ স্কুল কলেজের শিক্ষার্থীরা।

LEAVE A REPLY