আফগানিস্তানের স্থিতিশীলতার জন্য কাজ করছে পাকিস্তানঃ ঢাকায় পাকহাইকমিশন

0
27

পাকিস্তানের হাইকমিশনার জনাব ইমরান আহমেদ সিদ্দিকী আফগানিস্তানের বিষয়ে পাকিস্তানের অবস্থান এবং আফগানিস্তানের ক্রমবর্ধমান নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে স্থানীয় গণমাধ্যমকে অবহিত করেন।

পরিস্থিতি সম্পর্কে একটি দৃষ্টিকোণ দিয়ে হাইকমিশনার স্মরণ করিয়ে দেন যে পাকিস্তানের প্রধানমন্ত্রী জনাব ইমরান খান ধারাবাহিকভাবে আফগানিস্তান বিরোধের শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছিলেন।  এই নির্দেশক নীতির সাথে সামঞ্জস্য রেখে পাকিস্তান সরকার দোহা শান্তি প্রক্রিয়াকে সহজতর করেছে।  যাইহোক, অপ্রত্যাশিত উন্নতির ফলে কাবুল তালেবানদের দখলে চলে যায়।  এই উন্নয়নের মধ্যে ছিল তৎকালীন আফগান বাহিনীর প্রতিরোধের অনিচ্ছা।  যেটা গুরুত্বপূর্ণ ছিল তা ছিল ক্ষমতা গ্রহণের প্রেক্ষিতে রক্তপাত এড়ানো।

পাকিস্তান আফগানিস্তানে তত্ত্বাবধায়ক গঠনের কথা উল্লেখ করেছিল এবং তারা আশা করেছিল যে রাজনৈতিক পরিস্থিতি আরও স্থিতিশীল হবে।  ৪০ বছর ধরে তাদের দেশে সংঘাতের কারণে আফগান জনগণ অনেক কষ্ট পেয়েছিল।

হাইকমিশনার আরও বলেন, পাকিস্তান ২০২১ সালের আগস্টে আফগানিস্তানের সকল রাজনৈতিক দলের সদস্যদের নিয়ে একটি আফগান প্রতিনিধিদলের আয়োজন করেছিল। পরবর্তীতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাখদুম শাহ মাহমুদ কুরেশি তাজিকিস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান এবং ইরান সফর করেন যেখানে এ বিষয়ে গভীর আলোচনা হয়।  আফগানিস্তানের ক্রমবর্ধমান পরিস্থিতি এবং সাধারণ চ্যালেঞ্জ মোকাবেলায় অবস্থানের আরও সমন্বয়ের বিষয়ে একটি চুক্তি হয়েছে।  এই চ্যালেঞ্জগুলির মধ্যে রয়েছে সীমান্তে নিরাপত্তা পরিস্থিতি, শরণার্থীদের আগমনের সম্ভাবনা, সন্ত্রাসী সংগঠনগুলির দ্বারা আফগান মাটি ব্যবহার প্রতিরোধ এবং মাদক ব্যবসা এবং কোভিড -১৯ মহামারী সম্পর্কিত চ্যালেঞ্জ।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ভার্চুয়াল ফরম্যাটে ২০২১ সালের 8 সেপ্টেম্বর আফগানিস্তানের প্রতিবেশীদের একটি বৈঠকের আয়োজন করেছিলেন।  বৈঠকের সমাপ্তিতে জারি করা বিবৃতি, অন্যান্য বিষয়ের পাশাপাশি আফগানিস্তানের সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থন প্রকাশ করে;  আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে প্রতিবেশী দেশগুলোর সমর্থন পুনর্ব্যক্ত করেছে;  একটি উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক সরকারি কাঠামোর প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন;  স্পয়লারদের ভূমিকার সম্ভাবনার বিরুদ্ধে সতর্ক করা হয়েছে;  টেকসই আন্তর্জাতিক ব্যস্ততার গুরুত্ব নিশ্চিত করেছেন;  পুনরাবৃত্তি করেছেন যে সন্ত্রাসী সংগঠনগুলিকে আফগানিস্তানে পা রাখার অনুমতি দেওয়া উচিত নয়;  আফগানিস্তানকে পর্যাপ্ত অনুমানযোগ্য এবং নিয়মিত আর্থিক সহায়তা প্রদানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে;  এবং পরামর্শ চালিয়ে যেতে সম্মত হন।

একটি প্রশ্নের জবাবে হাইকমিশনার কাবুল দখলের পর আফগানিস্তান থেকে উচ্ছেদ প্রচেষ্টায় পাকিস্তানের সক্রিয় ভূমিকার বিষয়ে গণমাধ্যমকে অবহিত করেন।  তিনি জানান যে এখন পর্যন্ত পাকিস্তান সীমান্ত থেকে ১২,০০০ এরও বেশি লোককে সরিয়ে নিতে সহায়তা করেছে।  অন্যদের মধ্যে কূটনৈতিক কর্মী এবং আন্তর্জাতিক সংস্থার কর্মীরাও ছিলেন।  তিনি আরও জানিয়েছিলেন যে পাকিস্তান এমন পরিবেশ তৈরির বিরুদ্ধে সতর্ক করেছে যা আফগানিস্তান থেকে অভিবাসীদের কোন সমস্যা না হয়। এক্ষেত্রে আন্তর্জাতিক মিডিয়া সহ সকল প্রাসঙ্গিক অভিনেতাদের ইতিবাচক ভূমিকা পালন করা প্রয়োজন।

সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তানের ভূমিকা নিয়ে আরেকটি প্রশ্নের জবাবে হাইকমিশনার বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তান ফ্রন্টলাইন রাষ্ট্রের ভূমিকা পালন করেছে।  পাকিস্তানে সন্ত্রাসী হামলায় ১লাখ পাকিস্তানি নিহত এবং আরো হাজার হাজার আহত হয়েছে।  পাকিস্তানের অর্থনীতিতে আনুমানিক ১৫০ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হয়েছে।  শুধুমাত্র ২০২১ সালে পাকিস্তানের বিরুদ্ধে ১০০ টিরও বেশি সন্ত্রাসী হামলা চালানো হয়েছিল।  পাকিস্তানে সন্ত্রাসী হামলা আফগান ভূখণ্ড থেকে পরিচালিত বৈরী গোয়েন্দা সংস্থার দ্বারা সমর্থিত ছিল।

আফগানিস্তানে পাকিস্তানের পছন্দের বিষয়ে একটি প্রশ্নের উত্তরে হাইকমিশনার জোরালোভাবে প্রত্যাখ্যান করেন যে আফগানিস্তানে পাকিস্তানের কোনো পছন্দ আছে।  তিনি জোর দিয়ে বলেন যে পাকিস্তান ইতিবাচকভাবে সব আফগান এবং প্রতিবেশী রাজ্যের সঙ্গে জড়িত।  এটা জোর দিয়ে আসছে যে সকল আফগানদের অধিকার সম্পূর্ণভাবে সম্মানিত এবং সকলের দ্বারা সুরক্ষিত হওয়া উচিত।  উপরন্তু, এটি আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকারকে সমর্থন করেছিল।

হাইকমিশনার আরও বলেন, আফগানিস্তানে মানবিক সঙ্কটের দিকে লক্ষ রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি গভীর মনোযোগ দিতে হবে যা লক্ষ লক্ষ আফগান জনগণকে প্রভাবিত করতে পারে।  এ প্রসঙ্গে তিনি আফগানিস্তানের মানবিক পরিস্থিতি নিয়ে একটি উচ্চ পর্যায়ের মন্ত্রী পর্যায়ের বৈঠক আহ্বান করার জন্য জাতিসংঘ মহাসচিবের উদ্যোগের কথা উল্লেখ করেন।  তিনি আরো বলেন, পাকিস্তান ইতিমধ্যে আফগানিস্তানে মানবিক সহায়তা প্রদান করছে।

জাতিসংঘের বিশেষ প্রতিনিধি লিওনের একটি বিবৃতি উল্লেখ করে হাইকমিশনার আফগানিস্তানের অর্থনৈতিক অবস্থার অবনতি রোধে আফগানিস্তানকে তার আর্থিক সম্পদে প্রবেশের অনুমতি দেওয়ার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছেন যা বিদ্যমান নিরাপত্তা পরিস্থিতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

সাংবাদিক ও লেখক জীবন আহমেদ

LEAVE A REPLY