একদিনে সফরে ভোলায় আসলেন ইউনিসেফের প্রতিনিধি টিম

0
409

আদিল হােসেন তপু॥

দ্বীপ জেলা ভােলায় একদিনের সফরে আসলেন  ইউনিসেফে উচ্চ পর্যায়ের প্রতিনিধি টিম। বৃহস্পতিবার (৭মার্চ) সকালে প্রতিনিধি দলটি বরিশাল থেকে ভােলায় আসেন। এসময় তারা ইউনিসেফ এর সহযােগিতায় কােস্ট ট্রাস্ট এর সম্মতি শিশু বিবাহ রােধ কর্মসূচি (আইইসিএম) প্রকল্প বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন। প্রতিনিধি দলে ছিলেন ইউনিসেফ এর কনস্যালটেট আমি সেনগুপ্তা, সিফরডি স্পেশালিষ্ট তানিয়া সুলতানা, ইউনিসেফ এর সিফরডি অফিসার সনজিত কুমার দাস। প্রথমে তারা কােস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্প বিভিন্ন কার্যক্রম  সম্পার্কে জানেন।

পরে তারা প্রকল্পের বিভিন্ন কাজ পরির্দশন করেন। প্রথমে ভেলুমিয়া ইউনিয়নে মায়েদের সাথে উঠান সভা, ইউনিয়ন সিবিসিপিসি কমিটির সাথে মতবিনিময় সভা করেন। এসময় তারা বাল্য বিয়ে রােধ সিবিসিপিসি কমিটি কি ধরনের কার্যক্রম হাতে নেয়। কিভাবে বিয়ে বন্ধ করে থাকে তা সম্পর্কে কমিটির সদস্যদের সাথে কথা বলে জানেন।এছাড়াও মায়েরা এখন কি আর বাল্য বিয়ে দেয় কিনা তা জানার চেষ্টা করে থাকেন।

দুপুরে তারা “দরিদ্রতা নয়,সামাজিক নিরাপত্তার অভাব ও কুসংস্কার,কিশাের-কিশােরীদর বাল্য বিয়ের প্রধান কারন ”এই প্রতিপাদ্য বিষয়ের উপর গুলি মাধ্যমিক বিদ্যালয়ে বির্তক প্রতিযাগিতা উপভােগ করেন। পরে অংশগ্রহনকারী কিশােরীদের মাঝে পুরস্কার বিতরন করেন। এসময় ইউনিসেফ এর কনস্যালটেট আমি সেনগুপ্তা বলেন, আমি অভিবুত ও মুগ্ধ হয়েছি। কিশােরীরা বাল্য বিয়ে সম্পর্কে অনেক কিছু জানে। তারা এখন বাল্য বিয়ের ব্যাপারে অনেক সচেতন। এর বির্তক চর্চার মাধ্যমে কিশােরীরা আরাে সাহসী হয়ে গড়ে উঠবে বলে মনে করেন। কিশােরীদের বেশি বেশি বির্তক চর্চা করার আহবান জানান। এর জন্য তিনি শিক্ষকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। পরে তারা ধনিয়া ইউনিয়নের ৭নং ওয়ার্ডের তিস্তা কিশােরী ক্লাব পরির্দশন করেন।

এসময় তারা বলেন- কিশােরীরা আগামী দিনের ভবিষ্যৎ নাগরীক বলা যায় আগামীর মা। তাই তােমাদের কিশােরীদের আরাে দক্ষ হয়ে গড়ে উঠতে হবে বলে জানান। কিশােরীরা নিজেদের দক্ষতা বৃদ্ধি করবে বলে প্রতিশ্রুতি দেন এবং কেউ বাল্য বিয়ে করবনা ও বাল্যবিয়ের হাত থেকে অন্য কিশােরীদের রক্ষা করবো বলে জানান। আগামীদিন সকলের সম্মলিত প্রচেষ্টায় বাল্য বিয়ে শিশুদের জন্য বাসযােগ্য পরিবেশ গড়ে তােলার জন্য এক সাথে সকলকে কাজ করার জন্য সবাইকে আহবান জানান।

এসময় প্রতিনিধি দলটি  প্রকল্পের কার্যক্রমের প্রশংসা করেন এবং আরও ভালােভাবে  তথ্য ভিত্তিক কাজ করার জন্য সবাইকে অনুরােধ জানান।এসময় প্রতিনিধি দলের সাথ উপস্থিত ছিলেন-কােস্ট ট্রাস্ট এর (আইইসিএম) প্রকল্পের প্রকল্প সমন্ময়কারী মিজানুর রহমান,সহকারী প্রকল্প সমন্ময়কারী দেবাশীষ মজুমদার, এডভােকসি ও মিডিয়া অফিসার আদিল হােসেন তপু গেইম ফসিলটর কামরুল ইসলাম, সমাজকর্মী মরিয়ম বেগম সহ আরাে অনেকেই। পরে বিকালে ইউনিসেফ এর প্রতিনিধি  দলটি বরিশাল এর উদ্দেশ্য  ভােলা ত্যাগ করেন ।

LEAVE A REPLY