অযত্নে পড়ে আছে বাংলাস্কুল মাঠের শহীদ মিনার ১টি ফুল দেয়নি কেউ

0
52
ভোলা নিউজ২৪ডটকম।। বাঙালীর সেই  ঐতিহাসিক দিন।আন্তর্জাতিক ভাষা দিবস। যথাযথ মর্যাদা শ্রদ্ধা-ভালোবাসায় দ্বীপ জেলা ভোলার মানুষ ভাষা দিবস শহীদদের স্মরণ করেন।আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি শনিবার রাত ১০টা থেকে এমন করুণ সুরের মূর্ছনায় বাজাতে থাকে শহরের অলিতে গলিতে।রাত ১২ টার আগেই জনস্রোত নামে  শহীদ মিনারে।সেই স্রোত ভোলার কেন্দ্রীয় শহীদ মিনার ভোলা সরকারি স্কুলের মাঠে রাত ১১টা থেকে সকাল ১১টা পর্যন্ত চলে।
ভোলা নিউজ২৪ডটকম
কিন্তু ভোলার বাংলা স্কুল মাঠে পুরানো শহীদ মিনারে একটি ফুল দিয়েও কেউ শহীদদের স্মরণ করেনি।১৪৭৮ বাংলা সালে ভোলা সদর বাংলাস্কুলে (বর্তমান টাউন কমিটি মাধ্যমিক প্রাথমিক বিদ্যালয়)এর মাঠে স্থানীয়দের উদ্যোগে তৈরি হয় শহীদ মিনার শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য।
এটিই ছিল ভোলা জেলার দ্বিতীয় শহীদ মিনার। কিন্তু এটা ৪৯ বছর পরও এ ঐতিহাসিক শহীদ মিনারটির স্বীকৃতি মেলেনি। পাশাপাশি এর তেমন কোনো উন্নয়নও হয়নি।অযত্নে পড়ে আছে গায়ে শেওলা জমে গেছে।
ভোলা নিউজ২৪ডটকম
প্রতি বছর এই শহীদমিনারের সামনে থেকেই ভোলার সকল স্কুল,কলেজ,সরকারি প্রতিষ্ঠান,রাজনিতিক দল গেলেও শহীদ বেদিতে ফুল দেয়নি কেউ।অযত্নে পরে আছে সেই শহীদ মিনার।শহীদ মিনারের গায়ে পরেছে ময়লার স্তুপ।মোজাইক পাথরে করা তাই নষ্ট না হলেও ময়লায় পাথরের গায়ে সেওলা পরে আছে।
এ বিষয়ে প্রবীণ সাংবাদিক মুক্তিযোদ্ধা আবু তাহের বলেন,ভোলার প্রথম শহীদ মিনার আমরা স্থাপন করি। ১৯৬৪ সাথে কলেজ পড়ুয়া ছাত্র ছিলাম তখন। আমার সাথের বন্ধু আনোয়ার, মাহে আলম,মিন্টু সহ অনেকে মিলে উদ্যোগ নিয়ে শহীদ মিনার টি তৈরি করি।ছাত্র ছিলাম টাকা ছিলো না। পুরানো ভাংগা বিল্ডিং এর রড নিয়ে সিমেন্ট আর বালু যোগার করে ভোলা সরকারি কলেজ মাঠে প্রথম শহীদ মিনার স্থাপন করি আমরা।তার পরে বাংলাস্কুলের মাঠে শহীদ মিনার স্থাপন হয়।আজ আমি বেচেঁ আছি আমার দুই বন্ধু নেই।আজ ভাষার মাসে এই শহীদ মিনার অজত্নে আছে সেটা ভাবতেই কষ্ট হয়।এগুলো সংকরন করা উচিত।
ভোলা জেলা মুক্তিযোদ্ধা কার্যনির্বাহী সদেস্য আমির হোসেন বাচ্চু বলেন,কষ্ট করে দেশ স্বাধীন করেছি সেটার মুল্য কেউ দিবে না।আগে এই শহীদ মিনারে আমরা ফুল দিয়ে ভালোবাসা জানাতাম বর্তমানে সরকারি ভাবে সরকারি স্কুলের মাঠে শহীদ মিনার নির্ধারণ করায় বাংলাস্কুলের মাঠের শহীদ মিনারে যাওয়া হয় না।আমরা আগামিতে এই বিষয়ে খেয়াল রাখবো।
সুশীলসমাজের দাবি শহীদ মিনার একটি আবেগের জায়গা।বাংলা স্কুল মাঠে শহীদ মিনার রয়েছে কিন্তু প্রশাসনের অবহেলায় তা নাজুক অবস্থায় রয়েছে। প্রশাসনের কাছে দাবি থাকবে দ্রুত যেন শহীদ মিনারের সংস্কার করা হয়।

LEAVE A REPLY