ভোলায় জমজমাট কোরবানির পশুরহাট

ভোলায় জমজমাট কোরবানির পশুরহাট

0
352

ইয়াছিনুল ঈমন, ভোলা প্রতিনিধি।মাত্র ২ দিন পরেই কোরবানির ঈদ। ঈদে পশু কোরবানি দিতেই ভোলার বড় বড় গরুর হাটগুলো এখন ক্রেতা-বিক্রেতাদের সরগমে মুখরিত। হাটগুলোতে বড় এবং মাঝারি সাইজের দেশী গরুর চাহিদা বেশি থাকলেও দাম আকাশচুম্বি বলে মনে করছেন ক্রেতারা। দাম চড়া থাকায় গরু কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন ক্রেতারা। গত বছরের তুলনায় গরুর দাম প্রায় ১০-২০ হাজার টাকা বেশি বলে জানান অনেক ক্রেতারা
হাটঘুরে ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, সবচেয়ে ছোট গুরু বিক্রিহচ্ছে ৩০ হাজার টাকা, এরথেকে একটু বড় অর্থৎ মাঝারি সাইজের গরু বিক্রি হচ্ছে ৫০থেকে ৬০ হাজারে আর বড় সাইজের গরু ৮০ থেকে ১ লাখের ভিতরে । পশু খাদ্যের দাম ও পরিবহন ভাড়া বৃদ্ধির অজুহাতে দাম বাড়িয়ে দিয়েছেন বিক্রেতারা। এতে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলো গরু কিনতে পারবেন কিনতে হিমশিম খাচ্ছে ।ছাগলের বাজার কিছুটা বাড়লেও তা সাধ্যর মধ্যে আছে বলে জানায় আনেক ক্রেতা। তবে শেষদিন গরুরদাম নেমে আসবে বলেও মনে করছেন তারা।
বিক্রেতারা বলছেন পশু খাদ্যের দাম বেশি, তাই বাধ্য হয়েই দাম বাড়িয়ে দেওয়া হয়েছে।
ভোলা সদরের ধনিয়া গোডাউন বাজারে গরুরহাটে গিয়ে দেখা গেছে, দেশীয় গরুর সমারোহ। গ্রাম-গঞ্জের বিভিন্ন এলাকা থেকে বিক্রির জন্য বড় ও মাঝারি সাইজের গরু নিয়ে হাটে এসেছেন। তবে বেশিরভাগ গরুর দাম হাঁকানো হচ্ছে ৮০ থেকে ৯০ হাজার টাকা।
ভোলার পুলিশ সুপার মোক্তার হোসেন জানান, হাটে নির্ভিঘ্নে ক্রেতা ও বিক্রেতারা যাতে সহজেই কেনা-বেচা করতে পারেন সে জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়াও অনেক হাটে জাল টাকা শনাক্তকরণ মেশিন দেয়া হয়েছে। হাট বাজার, ফেরি ও ল ঘাটগুলোতে পুলিশ মোতায়েন রয়েছে। এদিকে, কয়েকদিন পরে সরবরাহ বেড়ে গেলে গরুর দাম অনেকটা কমে যাবে এমন প্রত্যাশাই করছেন ক্রেতারা।

NO COMMENTS

LEAVE A REPLY