তেঁতুলিয়া নদীতে ফেরি সার্ভিস চালুর উদ্যোগ

0
322

ভোলা নিউজ২৪ডটকম।। দ্বীপ জেলা ভোলার সঙ্গে পটুয়াখালীর যোগাযোগ ব্যবস্থা সহজ করতে বাউফল উপজেলার তেঁতুলিয়া নদীতে ফেরি সার্ভিস চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

এখানে ফেরি সার্ভিস চালু হলে ভোলা, পটুয়াখালী, বরগুনা ও লক্ষ্মীপুর জেলার মানুষের দুর্ভোগ কমবে। পাশাপাশি অর্থনৈতিক প্রসারতার দ্বার উন্মোচিত হবে।

বাউফল উপজেলার কালাইয়া বন্দর বাণিজ্যিক নগরী হিসেবে দক্ষিণাঞ্চলে পরিচিত। প্রতি সোমবার কালাইয়া বন্দরে নোয়াখালী ও ভোলার ব্যবসায়ীরা গরু মহিষসহ নানা পণ্য সামগ্রী ক্রয়-বিক্রয় করতে আসেন। আর এ জন্য তাদেরকে নৌকা বা ট্রলার নিয়ে আসতে হয়।

ফলে বাউফলের তেঁতুলিয়া নদীতে ফেরি সার্ভিস চালু হলে দ্বীপ জেলা ভোলার সঙ্গে পটুয়াখালী ও বরগুনার সড়ক যোগাযোগ সহজতর হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভোলা, পটুয়াখালী ও বরগুনার অভ্যন্তরীণ যোগাযোগের জন্য তেঁতুলিয়া নদী পারাপারের ক্ষেত্রে নৌযোগাযোগ একমাত্র ভরসা। প্রতিদিন হাজার হাজার মানুষ ফিটনেসবিহীন ছোট লঞ্চ, ট্রলার ও স্পিডবোটে জীবনের ঝুঁকি নিয়ে বাউফলের ধূলিয়া ও কালাইয়া থেকে তেঁতুলিয়া পাড়ি দিয়ে ভোলা হয়ে লক্ষ্মীপুরে যাতায়াত করছেন।

দীর্ঘ কয়েক বছর ধরে সাধারণ মানুষের যাতায়াত সহজতর করতে বাউফলের কালাইয়া থেকে ভোলার লালমোহনের সঙ্গে ফেরি যোগাযোগ স্থাপন এখন সময়ের দাবি। এছাড়া তেঁতুলিয়া নদীতে ফেরি সার্ভিস চালু হলে সমুদ্র সৈকত কক্সবাজার থেকে চট্টগ্রাম, ফেনি, লক্ষ্মীপুর, নোয়াখালী, ভোলা সদর হয়ে লালমোহন উপজেলার নাজিরপুর দিয়ে পায়রা বন্দর ও পর্যটন কেন্দ্র কুয়াকাটা যাতায়াত সহজ হবে এবং ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটবে।

তেঁতুলিয়া নদীতে ফেরি সার্ভিস চালুর লক্ষ্যে অনেক আগেই লালমোহন উপজেলার নাজিরপুর ও বাউফল উপজেলার শৌলা পর্যন্ত সড়ক পাকা করণ করা হয়েছে। এখানে ফেরি সার্ভিস চালু হলে গাড়ি নিয়ে সহজেই যাতায়াত করতে পারবেন সবাই।

ফেরি সার্ভিস চালুর লক্ষ্যে বৃহস্পতিবার সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি, পটুয়াখালী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী কামরুল হাসান ও বাউফলের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল আমিন সম্ভাব্য এলাকা পরিদর্শন করেছেন।

এ প্রসঙ্গে আ স ম ফিরোজ এমপি স্থানীয় সাংবাদিকদের বলেন, তেঁতুলিয়া নদীতে ফেরি সার্ভিস চালুর বিষয়ে আমি ইতোপূর্বে সরকারের সংশ্লিষ্ট মহলে যোগাযোগ করেছি। তারা আমাকে আশ্বস্ত করেছেন। আনুষঙ্গিক কিছু কাজ শেষ হলেই আশা করি অল্প সময়ের মধ্যে আমাদের এই কাঙ্ক্ষিত স্বপ্নটি পূরণ হবে।

LEAVE A REPLY