ভিঞ্চির সবচেয়ে দামি চিত্রকর্ম যিনি কিনলেন

0
521

ভোলা নিউজ ২৪ ডট নেট!! ইতালির কালজয়ী চিত্রশিল্পী লেওনার্দো দা ভিঞ্চির ‘সালভাতোর মুন্ডি’ গত মাসে ৪৫ কোটি ডলারে বিক্রি হয়। এযাবৎকালে সবচেয়ে বেশি দাম দিয়ে চিত্রকর্মটি যিনি কিনেছেন, তাঁর নাম সে সময় প্রকাশ করা হয়নি। তবে এবার প্রকাশ পেয়েছে তাঁর নাম। গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এক সৌদি প্রিন্সই ছিলেন সেই অজ্ঞাত ক্রেতা।

টেলিফোনের মাধ্যমে নিলামে অংশ নিয়ে মাত্র ২০ মিনিটের মধ্যে চিত্রকর্মটি কিনে ফেলেন ওই প্রিন্স। নিউইয়র্ক টাইমসের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সৌদি প্রিন্স বদর বিন আবদুল্লাহ বিন মোহাম্মেদ বিন ফারহান আল সাদ এই চিত্রকর্ম কিনে নেন।

এখন সংযুক্ত আরব আমিরাতের জাদুঘর ‘ল্যুভর আবুধাবি’তে শোভা পাচ্ছে ‘সালভাতোর মুন্ডি’। গত নভেম্বরের শুরুতে যাত্রা শুরু করেছে জাদুঘরটি। নির্মাণ শুরু করার এক দশকেরও বেশি সময় পর এটি চালু হয়। ল্যুভর আবুধাবিই প্রথম জাদুঘর, যা ফ্রান্সের বাইরে দেশটির বিখ্যাত ল্যুভর জাদুঘরের নামে নামকরণ করা হয়েছে।

৫০০ বছরের পুরোনো চিত্রকর্ম ‘সালভাতোর মুন্ডি’। বিশ্লেষকদের ধারণা, ১৫০৫ সালের কিছু পরে ছবিটি এঁকেছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী ভিঞ্চি। অনেক দিন লোকচক্ষুর অন্তরালে থাকার পর ২০০৫ সালে ছবিটি প্রকাশ্যে এলে ব্যাপক শোরগোল পড়ে যায়। ২০১৩ সালে ছবিটি ১২ কোটি ৭৫ লাখ ডলারে কিনে নেন রুশ সংগ্রাহক এবং ফুটবল ক্লাব এএস মোনাকোর মালিক দিমিত্রি রাইবলোভেলভ। নিলামে হাতবদল করে ছবিটিকে বিশ্বের সবচেয়ে দামি চিত্রকর্মের মর্যাদা দিয়েছেন সৌদি প্রিন্স।

ইতিহাস গড়া এই ছবি যিশুখ্রিষ্টের। ছবিতে দেখা যাচ্ছে, তিনি এক হাত তুলে রয়েছেন (আশীর্বাদ দেওয়ার ভঙ্গি) এবং অন্য হাতে একটি স্ফটিকের গোলক। ‘সালভাতোর মুন্ডি’ শব্দের অর্থ ‘বিশ্বের পরিত্রাতা’। সূত্র: বিবিসি অনলাইন।

LEAVE A REPLY