৩৯ জন স্ত্রীর স্বামী জিয়োনা চ্যান

0
439

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। ভারতের মিজোরাম প্রদেশের বাকতওয়াং গ্রামের পাহাড়ের মাঝামাঝি ১০০ কক্ষ বিশিষ্ট ৪ তলা বিশাল একটি বাড়িতে ১৮১ জন সদস্যের বসবাস। দেখলে অনেক টা মনে হবে কনো হোটেল কিংবা রেস্ট হাউজ। কিন্তু আশ্চর্যের বিষয় হচ্ছে এই বাড়িতে বসবাস করেন শুধু মাত্র ১ টি পরিবার। বিশ্বের বৃহত্তম এই পরিবারের প্রধান হলেন ৭৩ বছর বয়োসি জিয়োনা চ্যান ।

৩৯ জন স্ত্রীর স্বামী জিয়োনা চ্যানবর্তমানে তার স্ত্রীর সংখ্যা ৩৯ জন। তাদের ঘরে আবার ৯৪ জন সন্তান, ১৪ জন পুত্রবধু, এবং ৩৩ জন নাতি-নাত্নি রয়েছে। এই বিশাল সংসারের অধিকারী হওয়ায় বিশ্ব রেকর্ডেও স্থান পেয়েছেন জিয়োনা। দৈনন্দিন তাদের এক বেলায় খাবার লাগে প্রায় ৩০ টি মুরগি, ১০০ কেজি চাল, ৬০ কেজি আলু ইত্যাদি।

৩৯ জন স্ত্রীর স্বামী জিয়োনা চ্যানঘটনাক্রমে জিয়োনা চ্যান এমন একটি গোষ্ঠীর প্রধান, যেখানে তিনি চাইলে অনেক স্ত্রীকে গ্রহণ করতে পারবেন। তার যৌবন কালে তিনি একই বছর ১০ জন নারীকে বিয়ে করেছিলেন বলে জানিয়েছেন তার সংসারের সর্বপ্রথম স্ত্রী। মূলত গ্রামের গরিব অসহায় নারীদের তিনি বিয়ে করে থাকেন যাতে তারা সাচ্ছন্দে তাদের জীবন অতিবাহিত করতে পারে।

৩৯ জন স্ত্রীর স্বামী জিয়োনা চ্যানজিয়োনার পরিবারটি প্রায় সামরিক শৃঙ্খলা নিয়ে সংগঠিত। তার স্ত্রীরা একে অন্যের পরিচর্যা, ধোওয়া এবং খাবার প্রস্তুত করার মতো গৃহস্থালি কাজ সম্পাদন করে থাকে যা তদারকি করে পরিবারের সর্ব প্রথম স্ত্রী জাঠিয়াংগি।

তাঁর অন্যতম স্ত্রী হুন্থারঘাঁকি জানান, পুরো পরিবারের পারিবারিক ব্যবস্থা পারস্পরিক প্রেম এবং সম্মানের উপর ভিত্তি করে চলে। পরিবারের সবচেয়ে বয়স্ক সদস্যদের পাশাপাশি তিনি (জিয়োনা) সবচেয়ে ছোট সদস্যদের  সমান সুযোগ সুবিধা দেন এবং  সবার সাথে সমপরিমান সময় অতিবাহিত করেন।

মিঃ জিয়োনা মনে করেন তিনি ঈশ্বরের বিশেষ সন্তানেদের মতো একজন ভাগ্যবান মানুষ। কারণ ঈশ্বর তাকে দেখাশুনা করার জন্য ৩৯ জন স্ত্রী দিয়েছেন। ৭৩ বছর বয়োসেও তিনি তার সম্প্রদায়কে আরও সম্প্রসারিত করতে চান।  এখনো তিনি নতুন স্ত্রীদের খোঁজা বন্ধ করেননি এমনকি এজন্য মার্কিন যুক্তরাষ্ট্রে বিয়ে করতে ইচ্ছুক জিয়োনা।

LEAVE A REPLY