১০৬টি রিক্রুটিং এজেন্সির লাইসেন্স বাতিল

0
410

ভোলা নিউজ ২৪ ডট নেট : কাজের নামে বিদেশে কর্মী পাঠিয়ে প্রতারণার অভিযোগ প্রমাণিত হওয়ায় ১০৬টি রিক্রুটিং এজেন্সির জামানত বাজেয়াপ্তসহ লাইসেন্স বাতিল করেছে সরকার। জাতীয় সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত এ সংক্রান্ত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জাননিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

তিনি বলেন, বহির্বিশ্বের কর্মী প্রেরণে দেশের ভাবমূর্তি ক্ষুণ্নকারী ২০০৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ১০৬টি রিক্রুটিং এজেন্সির বিভিন্ন অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় অভিবাসী আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ক্ষতিপূরণ আদায়সহ অর্থদণ্ডর পাশাপাশি লাইসেন্স বাতিল ও জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। সেই সঙ্গে বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষ কর্মী প্রেরণে জর্ডান, জাপান ও সৌদি আরবে প্রায় সম্পূর্ণ বিনা খরচে দক্ষ, স্বল্পদক্ষ কর্মী প্রেরণ করা হচ্ছে।

কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাহাব উদ্দিন, ইসরাফিল আলম এবং মাহমুদ উস সামাদ চৌধুরী বৈঠকে অংশ নেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক, বিএমইটি’র মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে বৈঠকে প্রবাসীদের কি পরিমান ইনসেনটিভ প্রদান করা হয়, বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষ কর্মী প্রেরণে শতভাগ ব্যয়ভার নির্বাহে কোন কোন দেশ ইতিবাচক এবং বহির্বিশ্বের কর্মী প্রেরণে দেশের ভাবমূর্তি ক্ষুণ্নকারী রিক্রুটিং এজেন্সিগুলোকে শাস্তির আওতায় আনার কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি অন্যান্য সেক্টরের ন্যায় প্রবাসীদেরকে কি পরিমান ইনসেনটিভ প্রদান করা যায় সেবিষয়ে ব্যাংক ও অন্যান্য সংস্থার সঙ্গে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রদানের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে সুপারিশ করে।

LEAVE A REPLY