ভোলায় নবান্ন উৎসব

0
387

আদিল হোসেন তপু:ভোলা নিউজ ২৪ ডটনেট :“পিঠা” বাঙ্গালীর একটি ঐতিহ্যবাহী খাবার। ১অগ্রহায়ন নবান্ন উৎসব উপলক্ষ্যে ভোলা জেলা প্রশাসক হল রুমে ছিলো বিভিন্ন ধরনের পিঠায় মুখোরিত। বিভিন্ন আইটেমের পিঠার ঘ্রান ও সু-স্বাদে অতিথি ও দর্শনার্থীদের মুগ্ধ করেছে। বিপুল উৎসাহ-উদ্দীপনা, পিঠা খাওয়া, গান-আনন্দ উল্লাসের মধ্যদিয়ে পালিত হয় দিনটি। বুধবার (১৫ নভেম্বর)সন্ধ্যায় এই নবান্ন ও পিঠা উৎসব উপলক্ষে ছিলো আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরন।
নবান্ন পিঠা উৎসব-২০১৭ এর আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মৃধা মো: মোজাহিদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন। গেষ্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু। এছাড়াও উপস্থিত ভোলা সরকারি কলেজ এর অধ্যক্ষ পারভীন আখতার, অতিরিক্ত জেলা প্রশাসক সুব্রত কুমার সিকদার, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আব্দুল হালিম, সাস্কৃতিক ব্যাক্তিত্ব অধ্যক্ষ অফসার উদ্দিন বাবুল, জেলা প্রশাসক পতনি কানিজ ফাতেমা, জেলা পরিষদ চেয়ারম্যান পতনি শাহিনা আক্তার প্রমুখ। এসময় পিঠা উৎসব এ অংশ নিতে আশা বিভিন্ন প্রতিষ্ঠান এর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের ৮টি স্টল পিঠা উৎসবে অংশ গ্রহন করে। পিঠা উৎসব চলাকালে বিভিন্ন বয়সের বিপুল সংখ্যক শিশুসহ নারী, পুরুষদের সমাগম ঘটে।
এসময় বক্তারা বলেন, নবান্ন উৎসবের সঙ্গে মিশে আছে বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতি। নতুন ধান কাটা আর সেই ধানের প্রথম অন্ন খাওয়াকে কেন্দ্র করে পালিত হয় নবান্ন উৎসব। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এ যেন সত্যি হৃদয়ের বন্ধনকে আরও গাঢ় করার উৎসব।
পিঠা উৎসব প্রতিযোগীতায় প্রতিষ্ঠান ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন ভোলা সরকারি কলেজ, ২য় স্থান অধিকার করেন গ্রামীন জন উন্নয়ন সংস্থা, ৩য় স্থান অধিকার করেন কালিনাথ রায়ের বাজার প্রাথমিক বিদ্যালয়। ব্যাক্তি ক্যাটাগরিতে প্রথম স্থান করেন শাহিনা আফসার, ২য় স্থান অধিকার করেন দৌলতখান আবু আব্দুল্লাহ কলেজের প্রভাষক আছমা আক্তার সাথী, নলিনী দাশ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষাকা মরছেনা আক্তার।

 

 

 

LEAVE A REPLY