সুখবর দিচ্ছে ইলিশ!

0
358

মাকসুদুল হাসান: গত পাঁচ বছরের মধ্যে এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ। বিশেষজ্ঞরা বলছেন, এবার প্রায় ৪৭ শতাংশ মা ইলিশ ডিম ছেড়েছে, যার ফলে অন্তত ৪২ হাজার কোটি জাটকা যুক্ত হবে ইলিশের ভাণ্ডারে।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের জরিপ বলছে, টানা ২২ দিন মা ইলিশসহ সব ধরনের মাছ ধরা বন্ধ থাকার সবচেয়ে বেশি সুফল মিলেছে এবার, গত পাঁচ বছরে ডিম ছাড়ার পরিমাণ বেড়েছে অন্তত ১২ শতাংশ। গতবারের চেয়ে যা আড়াই শতাংশ বেশি। এতে বাচ্চা ইলিশ অর্থাৎ জাটকার পরিমাণ বাড়বে অন্তত ৫৭৫ কোটি।

জরিপের ফলাফল তুলে ধরে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ইলিশ গবেষক ড. মো. আনিসুর রহমান বলেন, ‘এ বছর ৪৬ দশমিক ৪৭ শতাংশ ইলিশ ডিম ছাড়ার সুযোগ পেয়েছে। যা গত বছরের তুলনায় আড়াই শতাংশ বেশি। ধারণা করছি, ৪২ হাজার কোটি জাটকা যুক্ত হবে। এদেরকে সংরক্ষিত করলে বর্ধিত হারে ইলিশ পাওয়া যাবে।’

ওই জরিপে দেখা যায়, গত বছর ইলিশের ডিম ছাড়ার হার ছিল ৪৩ দশমিক ৯৫ শতাংশ। ২০১৫ সালে এ হার ছিল ৩৬ দশমিক ৬৬ শতাংশ।

চান্দ্রমাসের হিসাবে ইলিশ শিকার নিষিদ্ধ করা হয় উল্লেখ করে বিশেষজ্ঞরা জানিয়েছেন, এবার ডিম ছাড়ার জন্য পরিবেশও ছিল অনুকূল।

ড. আনিসুর রহমান বলেন, ‘মা ইলিশ রক্ষার উদ্দেশ্যে এ সময়ে যে কর্মসূচি চলেছে তার ভেতরে ইলিশ গবেষণা দল নিয়ে চাঁদপুর থেকে শুরু করে চরভৈরবী, লক্ষ্মীপুর, রামগতি, হাতিয়া, মনপুরা, দৌলতখান, ভোলা, বরিশাল এবং শরীয়তপুর- এসব এলাকায় পানির স্বাভাবিক গুণাগুণ দেখা গেছে। পর্যাপ্ত বৃষ্টি হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকার পরেও পর্যাপ্ত ডিম ছেড়েছে ইলিশ।’

গত বছর থেকে সময় বাড়িয়ে মা ইলিশ ধরা ২২ দিন নিষিদ্ধ করে মৎস্য অধিদপ্তর। গতবারই অতীতের সব রেকর্ড ছাড়িয়ে পাঁচ লাখ টনের অধিক ইলিশ ধরা পড়ে, এবার যা ছয় লাখ টনে পৌঁছাবে বলে আশা করছেন গবেষকরা।

চলতি মাসের প্রথম ২২ দিন ইলিশ ধরা ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার।

LEAVE A REPLY