‘সীমান্তে অতিরিক্ত সেনা ও ভারী অস্ত্র মোতায়েন’ মিয়ানমারের

0
299

ভোলা নিউজ ২৪ ডটনেট : মিয়ানমার সেনাবাহিনী তমব্রু সীমান্তে অতিরিক্ত সেনা ও ভারী অস্ত্রশস্ত্র মোতায়েন করেছে বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুজিবুল হক। আজ বৃহস্পতিবার বিকেলে বিজিবি সদর দপ্তর পিলখানায় আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

বিজিবি জানায়, মিয়ানমারের সেনা সদস্যরা শূন্যরেখায় অবস্থানরত রোহিঙ্গাদের মাইকিং করে সরে যেতে বলছে। এতে করে সীমান্তে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এ ঘটনা জানার পর বিজিবির পক্ষ থেকেও সতর্ক অবস্থান নেওয়া হয়েছে। তবে বিজিবির পক্ষ থেকে পতাকা বৈঠকের আহ্বান জানানো হলেও সাড়া দেয়নি মিয়ানমার।

মুজিবুল হক আরো জানান, মিয়ানমারের তমব্রু সীমান্তে ৩৪ ও ৩৫ পিলারের মাঝামাঝি এলাকায় আজ সকাল সাড়ে ১০টার দিকে হঠা্ৎ করেই অতিরিক্তি সেনা মোতায়েন করে মিয়ানমার। মোতায়েন করে ভারী অস্ত্র। যা বিজিবির কাছে অস্বাভাবিক মনে হয়। এর পরপরই বিজিবিও সতর্ক অবস্থান নেয়। এ ঘটনায় বিজিবির পক্ষ থেকে প্রতিবাদলিপি ও পতাকা বৈঠকের আহ্বান জানিয়ে চিঠি দেওয়া হলেও ওপার থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

পরিস্থিতি এখনো স্বাভাবিক আছে জানিয়ে মুজিবুল হক আশা প্রকাশ করেন, পতাকা বৈঠকের মধ্য দিয়েই এর সমাধান হবে।

এ অবস্থায় রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া দীর্ঘায়িত হবে কি না জানতে জাইলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক বলেন, কিছুদিন আগেও স্বরাষ্টমন্ত্রী পর্যায়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের বৈঠক হয়েছে। সেখানে একটি সমঝোতা চুক্তিও স্বাক্ষর হয়েছে। সুতরাং আলোচনার মধ্য দিয়ে বিষয়টির সমাধান হবে।

মুজিবুল আরো বলেন, পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আছে। যে কোনো পরিস্থিতি সামাল দেওয়ার জন্য বিজিবি সদস্যরা প্রস্তুত।

LEAVE A REPLY