সাইকেল দিয়েই ৬৪ জেলা ভ্রমনকারী সাব্বিরের গল্প

0
410

ইয়ামিন হোসেন,ভোলা নিউজ২৪ডটনেট  ।।একটুতো সংগ্রাম করা লাগছেই, এই যেমন ধরো, বাবা সাইকেলের ম্যাকানিক ওখান থেকেই সাইকেল নিয়ে মাথাব্যাথা, ছোটবেলা থেকেই একটা ভালো হাই ব্র্যান্ডের সাইকেল কেনার সখ ছিলো, বাট আসলে টাকার জন্য হয়ে উঠছিলো না, তারপর ছোট আপার দশ হাজার টাকা আর বড় আপা, দুলাভাই, ছোট খালা, বড় ভাই, মা, আব্বা সবারই একটু একটু করে জমানো কষ্টের টাকা দিয়ে সাইকেল কেনা, এমনকি আমার ছোট ভাইও পাঁচশো টাকা দিয়েছিল, আসলে সাইকেল কেনার এক সপ্তাহ আগে আমি ঘুমাতেও পারছিলাম না, পড়তেও পারছিলাম না, ফাইনাল এক্সামে ক্যারিও খাইছি, সাইকেল যে রাতে কিনলাম, সেই রাতে ঢাকা থেকে ঝিনাইদহ কুরিয়ার করলাম, আমি আর আমার ছোট ভাই বাসে করে ফিরছিলাম, আমি ঘুমাচ্ছিলাম বাসে, হঠাৎ চিল্লাচিল্লি শুনলাম, আমার ছোট ভাই আমারে ধাক্কা দিয়ে তুলে দিছে, পরে আমারে বলতেছে আমি নাকি ঘুমের ঘোরে সাইকেল চালাচ্ছিলাম, আমি এতটাই উত্তেজিত ছিলাম!!! আমি আমার সাইকেল এজন্য ভালবাসি না যে, এটা আমাকে ফিট রাখে কিংবা সময় বাঁচায়, আমি জাস্ট সাইকেল ভালবাসি… মাঝে মাঝে ভালবাসতে কোন কারণ দরকার হয় না…”

লেখাটি পড়ে হয়ত ভাবছেন সামান্য সাইকেল নিয়ে এত পাগলামির কি আছে? কিন্তু সাইকেল নিয়ে যেই ছেলের এত মাথাব্যথা সেই ছেলেটিই আজ এই সামান্য সাইকেলে করে এক অসামান্য কৃতিত্ব স্থাপন করলো। আজ বৃহস্পতিবার (১৮ অক্টোবর) কক্সবাজারে পৌছানোর মাধ্যমে দেশের ৬৪ টি জেলাতেই নিজের পদচিহ্ন রাখলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ছাত্র মোহাম্মদ সাব্বির হোসেইন। শুধু একটি কলাম লিখে তার এই অসামান্য কৃতিত্বের কথা ফুটিয়ে তোলা যাবে না, যাবে না অজস্র বাধা বিপত্তি, ভ্রমণ পথের নানা প্রতিকূলতার কথা। সাইকেলে করে তিনি শুধু সারাদেশ ভ্রমণই করেন নি বরং স্বপ্ন দেখা এবং তা পূরণ করার জন্য যে কঠোর পরিশ্রম এবং অধ্যাবসায়ের প্রয়োজন সেই বার্তাও পৌঁছে দিয়েছেন হাজারো তরুণদের মাঝে।

দেশের খাদ্য ঘাটতি পূরণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অপরিসীম কিন্তু দেশের সাধারণ জনগণের অনেকেই এই বিশ্ববিদ্যালয়ের ঠিক নামটাও জানে না এ বিষয়টি মর্মাহত করেছে সাব্বিরকে। তাইতো নিজের বিশ্ববিদ্যালয়ের সঠিক নামটি পৌঁছে দিয়েছেন দেশের আনাচে কানচে। এছাড়া কোটা সংস্কার, নিরাপদ সড়কের দাবীতেও সবসময় সোচ্চার ছিলেন তিনি। প্রতিবার ভ্রমণের সময় এমন সব জনসচেতনতামূলক লিফলেট ছড়িয়ে দিয়েছেন দেশের বিভিন্নস্তরের মানুষদের মাঝে।

রোহিঙ্গাদের ফিরিয়ে নেও সাইকেল এর সামনে এই স্লোগান রেখে ভোলায় এসে ‘তরঙ্গ নিউজ’এর ভোলা প্রতিনিধি ইয়ামিন হোসেন এর সাথে আলাপ কালে জানান,তার জীবনের এই গল্প।

সাব্বির হোসেনের মতো তরুণদের হাত ধরেই একদিন আমরা গড়ে তুলবো বঙ্গবন্ধুর সোনার বাংলা। এরকম সাহসী পদক্ষেপই আমাদের অনুপ্রেরণা জাগাবে সকল বাধা বিপত্তি অতিক্রম করে সামনে একটি চলার

LEAVE A REPLY