রোহিঙ্গাদের নিঃশর্তে ফিরিয়ে নেয়ার আহ্বান

0
393

ভোলা নিউজ ২৪ ডট নেটঃ মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন-নিপীড়নে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিঃশর্ত ফিরিয়ে নিতে ঢাকায় অনুষ্ঠিত কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়শনের (সিপিএ) পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। তারা যে মানবেতর সংকটের মধ্য দিয়ে যাচ্ছেন তা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নেয়ারও আহ্বান জানানো হয় কমনওয়েলথভুক্ত এমপিদের এ সংগঠন থেকে।

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত সম্মেলনে এ সংক্রান্ত এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের প্রস্তাবনার ভিত্তিতে মিয়ানমার সরকারকে অবিলম্বে নিঃশর্ত ভাবে এই সহিংসতা বন্ধ করে অতি অল্প সময়ের মধ্যে তাদেরকে ফিরিয়ে নেয়ার আহবান জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, জাতিসংঘের চার্টার, বিশ্বমানবাধিকার ঘোষণা, আইপিইউ ১৩৭তম সম্মেলনে গৃহীত প্রস্তাব সামনে রেখে এবং বাংলাদেশ জাতিসংঘ সাধারণ পরিষদ যে প্রস্তাবনা দিয়েছে তার আলোকে রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধান করা হোক। প্রস্তাবনায় মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাসহ অন্যান্যদের ওপর যে নিধনযোগ্যসহ মানবাধিকার লংঘন হচ্ছে তার তীব্র নিন্দা জানানো হয়।

এতে আরো বলা হয়, রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে নাগরিক অধিকারসহ তাদের প্রতি সকল বৈষম্য বন্ধ করে টেকসই ও চিরস্থায়ী সমাধানের পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছে কমনওয়েলথ দেশগুলো। একইসঙ্গে তাদের নিরাপত্তা, জীবিকা ও নারগরিক অধিকার নিশ্চিত করতে বলা হয়েছে। বিবৃতিতে রোহিঙ্গাদের জীবণ ও মানবাধিকার রক্ষায় বাংলাদেশের সরকারের প্রচেষ্টার প্রশংসা করে বলা হয়, সীমান্ত খুলে দিয়ে, তাদের খাদ্য, বস্ত্র, আশ্রয়, স্যানিটেশন ও চিকিৎসা ব্যবস্থা করে বাংলাদেশ বিশ্বে মানবাধিকার রক্ষায় দৃষ্টান্ত স্থাপন করেছে। কমনওয়েলথভূক্ত রাষ্ট্রগুলোকে রোহিঙ্গাদের মানবাধিকার নিশ্চিত করার জন্য বাংলাদেশকে সহায়তা করার জন্য আহ্ববান জানানো হয়। এছাড়া যাতে তারা নিজভূমে ফিরে যেতে পারে সে বিষয়ে নিজ নিজ সংসদ থেকে সরকারকে উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে সিপিএ সেক্রেটারি জেনারেলকে রোহিঙ্গাদের অবস্থাটি সিপিএভূক্ত সংসদ, জাতিসংঘের মহাসচিব, সংশ্লিষ্ট আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থাকে অবহিত করতে বলা হয়েছে। এছাড়া সিপিএ কনফারেন্সের ৬৪তম সাধারণ অধিবেশনে মিয়ানমারের এই ঘটনা নিয়ে উদ্বেগের প্রকাশ বিষয় থাকলে তা উত্থাপন করার আহ্বান জানানো হয়েছে।

এদিকে কমনওয়েলথভুক্ত দেশগুলোর সংগঠন সিপিএ’র সম্মেলনে অংশ নিয়ে বাংলাদেশের আতিথেয়তার ভূয়সী প্রশংসা করেছেন অংশগ্রহণকারী ডেলিগেটরা। তারা বলেন, বাংলাদেশের মতো অতিথি পরায়ন দেশ এর আগে দেখেননি। রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার বিষয়টিকেও তারা বাংলাদেশের উদারতা ও মানবিকতাবোধ ও মানবাধিকারের উৎকৃষ্ট উদাহরণ বলেও অভিহিত করেন।

LEAVE A REPLY