মোশারেফ হোসেন শাজাহান শিক্ষা বৃত্তির প্রদান অনুষ্ঠানে বক্তরা মোশারেফ হোসেন শাজাহানের মত নেতা বর্তমান সমাজে খুবই বিরল

0
449

এম মইনুল এহসান/ভোলা নিউজ ২৪ ডটনেট : ভোলার গণমানুষের নেতা সাবেক মন্ত্রী মরহুম মোশারেফ হোসেন শাজাহানের ৬ষ্ঠ মৃত্যু বার্ষিকী উপলক্ষে ভোলার ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের গরীব ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে মোশারেফ হোসেন শাজাহান শিক্ষাবৃত্তি প্রদান করেছে কাঠালিয়া একে মুসলিম ইউনিষ্টিটিউট।
শনিবার (১২ মে) সন্ধ্যায় ভোলা শহরের হোটেল কৃস্টাল ইন কনভেনশন সেন্টারে কাঠালিয়া একে মুসলিম ইউনিষ্টিটিউটের সভাপতি ও ঢাকাস্থ ভোলা সমিতির সভাপতি আলহাজ্ব  গোলাম  কিবরিয়া জাহাঙ্গিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক যুগ্ম সচিব ও শহীদ সোহরোয়ার্দ্দী মেডিকেল কলেজের পরিচালক প্রফেসর ডা: খাদিজা বেগম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সরকারি শেখ ফজিলতুন নেছা মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গির, দৈনিক আজকের ভোলার সম্পাদক আলহাজ্ব মু. শওকাত হোসেন, ইলিশা ইসলামিয়া মডেল কলেজের উপাধ্যক্ষ  মাজহারুল ইসলাম, দৈনিক দক্ষিন প্রান্তের সম্পাদক এ্যাড: নজরুল হক অনু।
আলোচনায় বক্তারা বলেন, মোশারেফ হোসেন শাজাহান ছিলেন একজন আলোকিত মানুষ, বহুগুনে গুনান্বিত। তিনি ১৯৬৫ সাল থেকে ৬ বার নির্বাচিত এমপি ছিলেন, ২ বার মন্ত্রী ছিলেন। রাজনীতির বাইরেও মোশারেফ হোসেন শাজাহান ছিলেন বহু প্রতিভার অধিকারী।  তিনি নিজেকে নিয়োজিত করেছিলেন অতুলনিয় মানব হিসেবে। ৭০ এর আগেই প্রকাশিত হয়েছিলে তার বিক্ষাত নাটক ‘নীড় ভাঙা ঝড়’। প্রকাশিত হয়েছিল তার লেখা ২০টির বেশি উপন্যাস, নাটক, ছোট গল্প, কবিতা। তিনি ছিলেন ভোলা প্রেস কাবের প্রতিষ্ঠাতা সভাপতি। জাতীয় বন্ধুজন পরিষদের মাধ্যমে ভোলা থেকে কুঁড়েঘর মুক্ত করেছিলেন। গণশিক্ষা ব্যবস্থা চালুর মাধ্যমে তিনি ভোলাকে নিরক্ষরতা মুক্ত করতে রেখেছিলেন ব্যাপক অবদান। ব্যাক্তি মানুষ হিসাবে হিসেবে তিনি ছিলেন নিরহংকারী। ক্ষমতায় থাকাকালীন অথবা ক্ষমতার বাহিরে থাকা অবস্থায় প্রায়ই সময় তাকে দেখা যেত ভোলাতে রিকশায় করে সরল সহজ ভাবে চলা ফেরা করতে। যা আজকের দিনের রাজনৈতিক নেতাদের মাঝে দেখা যায় না।  আজকের দিনে মোশারেফ হোসেন শাজাহানের মত নেতা সত্যই বিরল।
বৃত্তি প্রদান অনুষ্ঠানে ভোলা সদর উপজেলার ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৮জন শিক্ষার্থী ও  মাসুমা খানম মাধ্যমিক বিদ্যালয়ের এ বছরের ভাল ফলাফল অর্জনকারী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি ও উপহার প্রদান করা হয়।
তালহা তালুকদার বাধঁনের সঞ্চালনায় এসময় আরে উপস্থিত চরনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তাহের, মাছুমা খানম  বালিকা  মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ইব্রাহিম, দক্ষিন চরনোয়াবাদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাকসুদুর রহমান মিলন, সময় টিভি ও সমকালের জেলা প্রতিনিধি নাসির লিটন, হাফেজ বনি আমিন, কাঠালিয়া একে মুসলিম ইউনিষ্টিটিউটের সহ সভাপতি মাকসুদুর রহমান হিরন, সম্পাদক মো: ইউসুব হোসেন সহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ।
পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভোলার বিভিন্ন শিল্পিরা অংশগ্রহন করে।

LEAVE A REPLY