ভোলায় দুর্যোগ প্রমশন দিবস পালিত

0
534

ভোলা নিউজ ২৪ ডটনেট : “দুর্যোগ সহনীয় আবাসন গড়ি, নিরাপদে বাস করি” এ স্লোগান নিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভোলায় বর্নাঢ্য র‌্যালী, দুর্যোগ মহড়াসহ সমাবেশ শুক্রবার সকালে ভোলা সরকারী স্কুল মাঠে অনুষ্ঠিত হয়েছে। ভোলা জেলা প্রশাসন ও ত্রাণ পুনর্বাসন বিভাগ, বেসরকারী উন্নয়ন সংস্থা কোস্টট্রাস্ট, ফায়ার ডিফেন্স সার্ভিস, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ভোলা ইউনিট, ভোলা সরকারী উচ্চ বালক ও বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে এক বর্নাঢ্য র‌্যালী জেলা প্রশাসক কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সরকারী স্কুল মাঠে গিয়ে শেষ হয়।
এরপর ফায়ার ডিফেন্স এর মহড়ায় অংশগ্রহণ ও সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন। তার বক্তেব্যে তিনি “দুর্যোগ সহনীয় আবাসন গড়ি, নিরাপদে বাস করি” এ স্লোগানকে গুরুত্ব দিয়ে বাস উপযোগী পরিবেশ তৈরী ও গাছ লাগানোর আহ্বান জানান।
জেলা প্রশাসন ও কোস্টট্রাস্টের আয়োজনে দুর্যোগ প্রশমন দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মাহমুদুর রহমান, সহকারী কমিশনার (এনডিসি) আব্দুল মান্নান, ফায়ার ডিফেন্স সার্ভিসেস ভোলার সহকারী পরিচালক মোঃ বেলাল উদ্দিন, রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক মোঃ আজিজুল ইসলাম, কোস্টট্রাস্টের জেলা টিম লিডার রাশিদা বেগম, রেড ক্রিসেন্ট সিপিবি’র উপ-পরিচালক মোঃ শাহাবুদ্দিন, দৈনিক বাংলার কণ্ঠ’র যুগ্ম সম্পাদক ও সংবাদ প্রতিনিধি মোকাম্মেল হক মিলন, চ্যানেল ২৪ প্রতিনিধি আদিল হোসেন তপু, সরকারী বালিকা বিদ্যালয়ের শিক্ষক লিলি বেগম, সরকারী বালক বিদ্যালয়ের শিক্ষক মনির হোসেন, সাবেক প্রাথমিক শিক্ষা অফিসার নূরুল ইসলাম ও জেলা প্রশাসক কার্যালয়ের নাজির আব্দুল মান্নান, সিএ খোরশেদ আলম, কোস্টট্রাস্ট কর্মী মিজানুর রহমান, খোকন চন্দ্র, আকলিমা বেগম, বাবুল হোসেন প্রমূখ। অনুষ্ঠানে বিভিন্ন সরকারী, বেসরকারী পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, রেড ক্রিসেন্ট, সিপিবি’র সদস্য এবং সরকারী বালক ও বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।
ভোলা সরকারী স্কুল মাঠে ফায়ার ডিফেন্স সার্ভিসের সহকারী পরিচালক মোঃ বেলাল উদ্দিন ও সহকারী পরিচালক কামাল উদ্দিনের পরিচালনায় ফায়ার সার্ভিসের কর্মীরা দুর্যোগ থেকে রক্ষার বিভিন্ন কলা-কৌশল, ভূমিকম্প এবং অগ্নি নিয়ন্ত্রনের বিষয়গুলো মহড়ায় প্রদর্শনের মাধ্যমে তুলে ধরা হয়। তাদের মহড়া উপস্থিত দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। অপরদিকে কোস্টট্রাস্ট জলবায়ু প্রকল্পের উদ্যোগে বোরহানউদ্দিন, তজুমদ্দিন, চরফ্যাশন উপজেলায় কোস্টট্রাস্ট ফ্যাসিলেটর রাজিব ঘোষের তত্বাবধায়নে পৃথক পৃথকভাবে র‌্যালী, আলোচনা সভা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

LEAVE A REPLY