ভোলায় দুযোর্গ ঝুকিঁ ব্যবস্থাপনা প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্ঠিত

0
357

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। উপকূলীয় জেলা ভোলার প্রান্তীক সাধারন জনগোষ্ঠীকে দুযোর্গ প্রস্তুতি ও সাড়া প্রদানের সক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্য নিয়ে ভোলায় একীভূত দুর্যোগ ঝুকিঁ ব্যবস্থাপনা (আইসিডিআরএম) প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার(২৩ ই মে) সকালে ভোলা জেলা প্রশাসক মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। বে-সরকারি সংগঠন জাগোনারীর আয়োজনে ও প্লান ইন্টারন্যাশনাল সহযোগিতায় সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মৃধা মো: মোজাহিদুল ইসলাম এর সভাপত্বিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট আব্দুল হালিম । এসময় বক্তব্য রাখেন-জাগো নারীর নির্বাহী পরিচালক হোসনেয়ারা হাসী,প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর বরিশাল বিভাগীয় প্রধান শাহরুখ সোহেল, ভোলা প্রেস ক্লাবে আহবায়ক আবু তাহের, রেড ক্রিসেন্ট এর সেক্রেটারী মো: আজিজুল ইসলাম,জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা এবিএম আকরাম হোসেন, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাকিরুল হক, প্লান এর (ডিআরএম) আব্দুর রহিম,উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার, অলিউল ইসলাম, এলজিএস প্রকল্পের জেলা সম্মনয়কারী আব্দুস সালাম, প্রথম আলোর জেলা প্রতিনিধি নেয়ামতউল্ল্যাহ, চ্যানেল-২৪ জেলা প্রতিনিধি আদিল হোসেন তপু প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালনা করেন- (আইসিডিআরএম) প্রকল্পের প্রজেক্ট অফিসার সাদ্দাম হোসেন ডেভিট।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ভোলা একটি দুযোর্গ প্রবন এলাকা। প্রতিনিয়ত এই জেলার মানুষকে ঘূর্নিঝড়, জলোচ্ছ্বাস,নদী ভাঙ্গন সাথে যুদ্ধ করে বেচেঁ আছে। তার সঙ্গে নতুন করে যোগ হয়েছে জলবায়ু পরিবর্তন জনিত নানা সমস্যা। তাই এই অঞ্চলের মানুষকে জলবায়ু পরির্বতন এর সাথে ক্ষাপ খাইয়ে চলাও জন্য মানুষের সক্ষমতা বৃদ্ধি,ঝুকিঁ হ্রাস ও কমিউনিটর মানুষকে সচেতন করার জন্য এই প্রকল্প কাজ করবে বলে জানান।
জাগানারীর নির্বাহী পরিচালক হোসনেয়ারা হাসী সাংবাদিকদের জানান,জাগোনারী একটি রাইট বেইজ অগানাইজেশন। দুযোর্গ এবং জলবায়ু পরিবর্তনে র্দীঘ দিন ধরে উপকূলীয় জেলা গুলোতে কাজ করে যাচ্ছে। আর এই প্রকল্পের মাধ্যমে ইউনিয়ন ইউনিয়নের দুযোর্গ ব্যবস্থাপনা সাড়া প্রদান দল,এসএমসি সদস্য,স্কুল শিক্ষক,ছাত্র-ছাত্রী, ওয়ার্ড ভিত্তিক শিশুও যুব দল, ওয়ার্ড ভিত্তিক কমিউনিটি দল কে প্রশিক্ষন দিয়ে দুর্যোগ ঝুঁকিহ্রাস ও সক্ষমতা তৈরি করা যাতে দুর্যোগ কালীন সময়ে তারা সাড়া প্রদান করতে পারে। যা দুর্যোগ এর সময় অনেক ক্ষতি কমিয়ে আনতে পারবে বলে তিনি মনে করেন।
৩ বছর মেয়াদের এই প্রকল্পটি ভোলার সদর উপজেলার –রাজাপুর,কাচিয়াও ভেদুরিয়া এই ৩ টি ইউনিয়নে পাইলট প্রকল্প হিসাবে কাজ করবে। যার ব্যায় ধরা হয়েছে প্রায় সাড়ে তিন কোটি টাকা।

 

LEAVE A REPLY