ভোলায় জাতীয় শিশু কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পন্ন

0
391

ভোলা নিউজ ২৪ ডট নেট।।  জেলা পর্যায়ে প্রশিক্ষণ কর্মশালার মধ্য দিয়ে সারাদেশে একযোগে শেষ হলো জাতীয় শিশু কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা।  ‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ স্লোগান নিয়ে প্রতিযোগিতার আয়োজক সরকারের আইসিটি বিভাগ এবং ইয়াং বাংলা সহযোগীতায় কর্মশালাটি সম্পন্ন হয়।

শুক্রবার  (২১জুন) ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, রংপুর, রাজশাহী, সিলেট, ময়মনসিংহসহ ৬৪ জেলার ২শ’র বেশি শেখ রাসেলে ডিজিটাল ল্যাবে শুরু হয় ৫ দিনের এ আয়োজন। প্রথম দিনে প্রাথমিক স্কুলের দুই ক্যাটাগরিতে প্রোগ্রামারদের স্ক্র্যাচ প্রশিক্ষণ দেয়া হয়।

পূর্ব নির্ধারিত ভ্যেনুতে, অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দিচ্ছেন ৬৪ জেলার ৪০০ জন শিক্ষক, শেখ রাসেল ডিজিটাল ল্যাবের ২০০ জন ল্যাব কো-অরর্ডিনেটর। শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে গত ২২ ও ২৩ মে, রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে দু’দিনের কর্মশালায় তাদেরকে প্রশিক্ষণ দেয়া হয়।

সূএে জানা যায়,দেশের ৬৪ জেলায় নির্বাচিত ২শ’ শেখ রাসেল ডিজিটাল ল্যাব ভেন্যুতে  রোববারও (১৬ জুন) স্ক্র্যাচ প্রোগ্রামারদের প্রশিক্ষণ দেওয়া হয়। পরে ১৭ জুন তাদের চূড়ান্ত প্রতিযোগিতা হয়। আর, ১৮ ও ১৯ জুন অনুষ্ঠিত হবে পাইথন প্রোগ্রামারদের জন্য প্রশিক্ষণ। তাদের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ২০ জুন।

সংশ্লিষ্টসূত্রে, যেকোন বিদ্যালয়ের শিশু থেকে ২য় শ্রেণির শিক্ষার্র্থীরা স্ক্র্যাচ জুনিয়র, ৩য়-৫ম শ্রেণির শিক্ষার্থীরা স্ক্র্যাচ, ৬ষ্ঠ-৮ম শ্রেণির শিক্ষার্থীরা পাইথন জুনিয়র এবং ৯ম-১০ম শ্রেণি ও সদ্য পাসকরা এসএসসি পরীক্ষার্থীরা পাইথন সিনিয়র ক্যাটাগরিতে প্রশিক্ষণ গ্রহণ ও প্রতিযোগিতায় অংশগ্রহণ নিচ্ছেন। এবারই এসএসসি পাসকৃতদেরও সুযোগ দিচ্ছে আয়োজকরা।

ভোলায় শেখ রাসেল ডিজিটাল ল্যাব যুক্ত মোট ৪২ টা স্কুল এর মধ্যে ৩ টা স্কুল এ প্রতিযোগিতায় অংশ গ্রহন করেন রতনপুর মাধ্যমিক বিদ্যালয়, সোনাপুর মাধ্যমিক বিদ্যালয়, ও শিবপুর মাধ্যমিক বিদ্যালয়ের স্ক্র্যাচ ও পাইথনে প্রায় ৪২০ জন শিক্ষার্থী অংশ গ্রহন করেন। ভোলা জেলা এসিস্ট্যান্ট প্রোগ্রামার(AP) নুরুল আমিন ও জেলা কো-অর্ডিনেটর-সুমন চন্দ্রের সার্বিক তত্বাবধানে ও শিক্ষক, ল্যাব কো-অর্ডিনেটর এর সহযোগিতায় ভোলা জেলায় জাতীয় শিশু কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পন্ন হয়।

জেলা পর্যায়ে বিজয়ীদের নিয়ে জাতীয় ক্যাম্প ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে সাভার শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রে। প্রতি জেলা থেকে বিজয়ী স্ক্র্যাচ টিম এবং বিজয়ী পাইথন প্রতিযোগীরা জাতীয় ক্যাম্পে যোগ দিয়ে ফাইনাল প্রতিযোগিতায় অংশ নিবে। সেখান থেকে বাছাই করা হবে সেরা টিম। সমাপণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন বলে আশা করছেন আয়োজকরা।

LEAVE A REPLY