ভোলায় জাতীয় কন্যা শিশু দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

0
383

গোপাল চন্দ্র দে, ভোলা নিউজ টোয়েন্টিফোর ডটনেট॥ভোলায় থাকলে কন্যা সুরক্ষিত দেশ হবে-আলোকিত প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কন্যা শিশু দিবস উপলক্ষে কন্যা শিশু সমাবেশ, ছাত্রীদের মধ্যে দেশ গান প্রতিযোগীতা,বালিশ খেলা, আলোচনা সভা, পুরষ্কার বিতরন অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (১০ অক্টোবর) সকালে ভোলার নলিনী দাস বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে এ সকল অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমি ভোলা।
আলোচনা সভায় নলিনী দাস বালিকা মধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসীম সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক। একজন সফল নারী ও সফল সন্তানের মা হিসাবে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন এরব স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাফিয়া খাতুন।শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন,নবম শ্রেনীর ছাত্রী মিতু আক্তার ও তামান্না আক্তার তন্নি।
অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মুহাম্মদ আখতার হোসেন।
সাংবাদিক ও শিশু সংগঠক গোপাল চন্দ্র দে এর সঞ্চালনায় এসময় আরো উপস্থিত ছিলেন, ম্যাজিস্ট্রেট দিদারুল আলম সহ উক্ত স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা।

প্রধান আলোচক তার বক্তেব্যে বলেন,শিক্ষাই পাড়ে মানুষকে সফল করতে তাই তোমাদের সকলকে সুশিক্ষায় শিক্ষত হতে হবে। বাল্য বিয়ের শিকার হয়ে জীবনকে ধংশ হওয়া থেকে রক্ষা করা লাগবে। শিক্ষিত মায়ের থেকেই আমারা আগামীতে পাবো সুন্দর একটা প্রজন্ম,শিক্ষিত সমাজ,জাতি।
জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক বলেন, নারীর ক্ষমতায়নের জন্যই বাংলাদেশ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় দ্রুত গতিতে এগিয়ে চলছে এবং বিশ্ব বিশ্বয় এবং বাংলাদেশ। এখন ভারত বাংলাদেশর উপর গবেষনা করছে যে বাংলাদেশ কী করে এত দ্রুত এগিয়ে গেছে উন্নতির পথে। মেধা বিকাশের জন্য প্রত্যেক শিক্ষার্থীদের খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা করতে হবে। শিক্ষার পাশাপশি এসব একজন মানুষকে প্রকৃত মানুষ হিসাবে গড়ে তুলতে সাহায্য করে। সকল ছাত্রীকে বাল্য বিয়ে ও ইভটিজিংকে লালকার্ড দেখাতে হবে।তোমরা বা তোমাদেও বন্ধু বান্ধব বাল্য বিয়ের শিকার হলে শিক্ষক প্রশাসন বা হেল্পলাইন নম্বরে জানবে তাহলে আমরা সেই বাল্য বিয়ে বন্ধ করবো বাল্য বিয়ে নামক অভিশাপ থেকে তাকে রক্ষা করবে। মেয়েরা হয় লক্ষী এবং বাবার আদরের, খুব বেশি দিন নাই যখন বাবারা মেয়ে হলে না পালিয়ে বরং গর্ব করে বলবে।
এসময় জেলা প্রশাসক স্কুল ভিত্তিক মেয়েদের বাল্য বিয়ে বন্ধের জন্য একটি স্কুল ভিত্তিক কমিটি ও যেই মেয়েরা এ বাল্য বিয়ে বন্ধের কাজে জড়িত থাকবে তাদের সাইকেল প্রদানের পরিকল্পনার কথা জানান।
আলোচনা সভা শেষে জেলা প্রশাসক ও অন্যান্য অতিথিরা দেশ গান প্রতিযোগীতা ও বালিশ খেলা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার তুলে দেন।

LEAVE A REPLY