ভোলায় কিশোরী ক্লাব পরিদর্শন করলেন পরিকল্পনা মন্ত্রনালয়ের কর্মকর্তা

0
292
আদিল হোসেন তপু।।  ভোলায় বাল্য বিয়ে, ইভটিজিং, মাদক, যৌতুক ও শিশুশ্রম রোধে কাজ করছে কিশোরী ক্লাব। সেই কিশোরী ক্লাবের কার্যক্রম পরির্দশনে যান পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিবীক্ষণ ও মূল্যায়ন কর্মকর্তা মো: হেলাল উদ্দিন। রবিবার (১ সেপ্টেম্বর) বিকালে ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নে ৭নং ওয়ার্ডের “সাততারা” কিশোরী ক্লাব পরির্দশন করেন। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট এর সমন্বিত শিশুবিবাহ প্রতিরোধ কার্যক্রম (আইইসিএম) প্রকল্পের আওতায় এই ক্লাব পরিচালিত হয়।
এসময় উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মো: ইকবাল হোসেন, ইউনিসেফ এর শিশু সুরক্ষা কর্মকর্তা মো: জামিল হোসেন, কোস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো: মিজানুর রহমান, এপিসি দেবাশীষ মজুমদার, উপজেলা ট্রেনিং এন্ড মনিটরিং অফিসার মো: জিয়া উদ্দিন, এ্যাডভোকেসি এন্ড মিডিয়া অফিসার আদিল হোসেন প্রমুখ।
এসময় মূল্যায়ন কর্মকর্তা মো: হেলাল উদ্দিন বলেন, বর্তমানে কিশোর-কিশোরী ক্লাব এর সদস্যরা বাল্যবিয়ে মুক্ত সমাজ গড়ার প্রত্যয় নিয়ে যে কাজ করছে। তা অত্যান্ত প্রশংসনীয় উদ্যোগ। এর মাধ্যমে সমাজে কিশোর-কিশোরী বাল্যবিয়ে সহ সকল সামাজিক অবক্ষয় রোধে করতে পারবে।
আমাদের প্রত্যেকের অবস্থান থেকে বাল্যবিবাহ প্রতিরোধে উদ্যোগ নেওয়া প্রয়োজন।    শিশু বিয়ে নিয়ে আগে মানুষের মধ্যে কুসংস্কার ছিল। আর এই সচেতনতার সবচেয়ে বড় ভূমিকা পালন করছে কিশোর-কিশোরী ক্লাব। এখন বাল্যবিবাহের ক্ষেত্রে যে আইন ও বিধিমালা তৈরি করেছে তার সম্পর্কে সবাইকে সচেতনতা করতে হবে। এসময় কিশোরী ক্লাবের সদস্যরা তাদের ক্লাবের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে তুলে ধরেন ও কিশোরীরা নাচ ও গান গেয়ে শুনান ।

LEAVE A REPLY